এবার পাইলট ছাড়াই উড়বে যুদ্ধবিমান, দেশীয় প্রযুক্তি ব্যবহারে নতুন করে আত্মনির্ভর ভারত!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/07/2022   শেষ আপডেট: 02/07/2022 8:14 a.m.
পাইলটবিহীন যুদ্ধবিমান https://twitter.com/rajnathsingh/

এই বিশেষ যুদ্ধবিমানের সফল পরীক্ষা করে ফেলেছে DRDO

এবারে যুদ্ধবিমান আকাশে উড়বে আর লাগবে না কোনো চালক। এরকম একটি বিশেষ প্রযুক্তি তৈরি করে ফেলল ভারত। এবারে এই সামরিক বিমানের মাধ্যমে খুবই সহজে শত্রুপক্ষের উপরে আঘাত করা যাবে। শুক্রবার এই বিমানের সফল পরীক্ষা হয়ে গেল। সাম্প্রতিক ইতিহাসে ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধে এরকম যুদ্ধবিমান ব্যবহার করা হলেও এবারে ভারতে আসছে সেই প্রযুক্তি। নিজেদের প্রতিরক্ষাকে আরো বেশি শক্তিশালী করে তুলতেই মূলত এইরকম ব্যবস্থা করেছে ভারত। আর কর্নাটকের চিত্রদূর্গ এলাকায় এই বিমানের সফল পরীক্ষা চালিয়েছে ভারতীয় সেনা। DRDO ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, এই বিমান সম্পূর্ণ সফলভাবে নিজের কাজ করেছে এবং ভবিষ্যতে এই বিমান ভারতের বাহিনীতে যুক্ত হতে পারে।

এই বিমান পরীক্ষার ভিডিও পোস্ট করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং DRDO এর প্রথমসারির কর্মীবর্গ। এই ভিডিও নিজের অফিশিয়াল টুইটার একাউন্ট থেকে পোস্ট করে সফল পরীক্ষার জন্য DRDO কে শুভেচ্ছা জানিয়েছেন রাজনাথ সিং। DRDO জানিয়েছে, "আমরা একটি যুদ্ধবিমান তৈরি করতে চেষ্টা করছিলাম। ভারতেই এই যুদ্ধবিমান তৈরি হলো এবং সফলভাবে পরীক্ষা করা হলো। এই ঘটনাকে বেশ সাফল্যের বলে ধরা হচ্ছে। তবে এখনও এই বিমানের কোনো নামকরণ হয়নি। তবে খুব শীঘ্রই এই বিমানের একটি ভালো নাম দেওয়া হবে। এই বিমানে কোনো পাইলট লাগবে না। আর সেটাই এই বিমানের এক্স ফ্যাক্টর। টেক অফ করার পরে এই বিমানটি একেবারে নির্দিষ্ট জায়গা পর্যন্ত উরে গিয়েছে এবং তারপর সফলভাবে মাটিতেও নেমে এসেছে।"

কিছুদিন আগেই বায়ুসেনার তরফে জানানো হয়েছিল, এবারে ভারতেই এরকম চালকবিহীন বিমান তৈরি করা হবে। প্রতিরক্ষার দিক থেকে আরো একধাপ এগিয়ে গিয়েছে ভারত। DRDO দাবি করছে, এই বিমানের নির্মাণ ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে একটা মাইলস্টোন হয়ে থাকবে। তারা তাদের পোস্টে জানিয়েছে, "এই পরীক্ষা করে আমরা প্রমাণ করে দিয়েছে, ভবিষ্যতে ভারতে আরো যুদ্ধবিমান আমরা তৈরি করতে পারবো। প্রতিরক্ষা ক্ষেত্রে এমন একটি জটিল প্রযুক্তি সফলভাবে ব্যবহার করে আত্মনির্ভর ভারতের একটা দিক আমরা তৈরি করতে শুরু করেছি।" প্রসঙ্গত, এই বিমানটি DRDO এর অধীনে থাকা এরোনটিকাল ডেভেলপমেন্ট এস্ট্যাবলিশমেন্ট তৈরি করেছে। একটি ছোট ফ্যানের মত একটি ইঞ্জিন ব্যবহার করলেই এই বিমান উড়তে পারবে। একে আরো কার্যকরী করে তোলার চেষ্টা করা হবে বলে জানিয়েছে DRDO।

অন্যদিকে, এই বিমানের নির্মাণ নিয়ে অত্যন্ত উচ্ছসিত প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। একটি টুইট করে তিনি লিখেছেন, "DRDO কে অনেক অনেক অভিনন্দন। এই যুদ্ধবিমান চালানোর পরীক্ষা আত্মনির্ভর ভারত গড়ে তোলার পক্ষে অন্যতম সফল প্রয়াস। ভবিষ্যতেও এমনভাবেই ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রে স্বদেশী প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করবে।"