অক্টোবর থেকে আবারও বিদেশে টিকা রপ্তানি শুরু করছে ভারত সরকার, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/09/2021   শেষ আপডেট: 21/09/2021 7:27 a.m.
By Agência Brasília - https://www.flickr.com/photos/64586261@N02/50869701263/, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=99227217

আগামী অক্টোবর মাস থেকে ভারত সরকারের তরফ থেকে ভ্যাকসিন মৈত্রী প্রকল্পটির পুরোদমে চালু করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে

চলতি বছরের আগামী অক্টোবর মাস থেকে আবারও করোনা ভাইরাসের টিকা রপ্তানি করতে শুরু করবে ভারত সরকার। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্যাবিনেটের স্বাস্থ্যমন্ত্রী মন্সুখ মান্ডব্য এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। বিশ্বের অন্যান্য দেশগুলিকে আশ্বাস দিয়ে তিনি জানিয়েছেন, আগামী মাস থেকে 'ভ্যাকসিন মৈত্রী' উদ্যোগের আওতায় বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের টিকা রপ্তানি শুরু করবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলছেন, অক্টোবরে ৩০ কোটির বেশি টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় সরকার। যদি সেই পরিমাণ টিকা উৎপাদিত হয় তাহলে বিশ্বের বিভিন্ন দেশে ভালোভাবে টিকা রপ্তানি করতে পারবে ভারত।

অন্যদিকে, চলতি বছরের চতুর্থ ত্রৈমাসিকে ১০০ কোটি টিকা তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই লক্ষ্যমাত্রা সম্পন্ন করা গেলে, বিশ্বের ইতিহাসে এটি একটি মাইলফলক হিসেবে চিহ্নিত থাকবে। পাশাপাশি, দেশে টিকাকরণের পরে যে টিকা উদ্বৃত্ত থাকবে সেই সমস্ত টিকা বিদেশের বাজারে রপ্তানি করা হবে বলে ঘোষণা করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগে বাংলাদেশ, শ্রীলংকা, ভুটান, নেপাল, মালদ্বীপের মত পড়শী দেশগুলি যেমন ভাবে উপকৃত হবে, তেমনি উপকৃত হবে ব্রিটেন, ব্রাজিল, আফগানিস্তান, মেক্সিকো, নাইজেরিয়া এবং দক্ষিণ আফ্রিকার মতো বেশ কিছু দেশ।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাস পর্যন্ত ভারত সরকারের তরফ থেকে ভ্যাকসিন মৈত্রী উদ্যোগটি পুরোদমে চালানো হয়েছিল। ভারত সরকারের তরফ থেকে জানানো হয়েছিল তারা বিশ্বের ৭০টি দেশে ৭ কোটির কাছাকাছি ভ্যাক্সিনের ডোজ পাঠিয়েছে। কিন্তু তার পরেই হঠাৎ করে ভারতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মাথাচাড়া দিয়ে ওঠে, যার জেরে সাময়িকভাবে বন্ধ রাখতে হয় ভ্যাকসিন মৈত্রী উদ্যোগ। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি হওয়ার পাশাপাশি টিকার যোগান নিয়ে বারংবার বিভিন্ন বিরোধীদলের কটাক্ষের সম্মুখীন হতে হয়েছে নরেন্দ্র মোদি সরকারকে। তবে, এই মুহূর্তে ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটা নিম্নমুখী। ইতিমধ্যেই, সারা ভারতে ৮০ কোটির বেশি মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে আগামী মাস থেকে ভ্যাকসিন মৈত্রী উদ্যোগের আওতায় আবারও নতুন করে টিকা রপ্তানি শুরু করার ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।