ভারত-বিরোধী খবর ছড়ানোর অভিযোগে বন্ধ একাধিক ইউটিউব চ্যানেল এবং ফেসবুক অ্যাকাউন্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/01/2022   শেষ আপডেট: 21/01/2022 10:43 p.m.

ভারত সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে

ভারতবিরোধী খবর ছড়ানোর জন্য এবারে ফেসবুক টুইটারসহ বিভিন্ন নেট মাধ্যমে সংস্থাগুলিকে বেশকিছু পাকিস্তানি মদদপুষ্ট অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিয়েছে ভারত সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রক। ভারত সরকারের এই মন্ত্রকের যুগ্ম সচিব বিক্রম সহায় শুক্রবার নতুন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই নির্দেশ দেন  কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সর্বমোট ৪২টি অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। এই অ্যাকাউন্টে মূলত মিথ্যা এবং ভারতবিরোধী খবর ছড়ানো হতো।

বিক্রম সহায় জানাচ্ছেন, তথ্য এবং সম্প্রচার মন্ত্রক ৩৫টি ইউটিউব চ্যানেল, দুটি টুইটার অ্যাকাউন্ট, দুটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, দুটি ওয়েবসাইট এবং একটি ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিয়েছে। এই সমস্ত অ্যাকাউন্ট সম্পূর্ণ পাকিস্তান থেকে চালানো হতো বলে জানিয়েছেন বিক্রম সহায়। এছাড়াও, তার দাবি, এই সমস্যা ইউটিউব চ্যানেল এবং অন্যান্য অ্যাকাউন্ট থেকে প্রাক্তন চিফ অফ ডিফেন্স স্টাফ প্রয়াত জেনারেল বিপিন রাওয়াত এর মৃত্যু সম্পর্কে ভুয়ো খবর পর্যন্ত ছড়ানো হয়েছিল।

তারপরেই ভারত সরকারের তরফ থেকে এই সমস্ত অনলাইন মিডিয়ার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হয়। দীর্ঘদিন ধরে এই সমস্ত অ্যাকাউন্ট এবং ইউটিউব চ্যানেলগুলিকে কড়া পর্যবেক্ষণে রাখা হচ্ছিল। উল্লেখযোগ্য প্রমাণ উঠে আসার পর তারা এই বিষয়ে তথ্য সম্প্রচার মন্ত্রককে এই সমস্ত অ্যাকাউন্ট এর ব্যাপারে জানায়। সেইমতো ভারত সরকারের ওই মন্ত্রক তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে। ভারত সরকারের তরফ থেকে জানানো হচ্ছে, এই সমস্ত ইউটিউব চ্যানেলে ১.২০ কোটি ব্যবহারকারী রয়েছে এবং ১৩০ কোটি মানুষ এই ভিডিও দেখেছেন। ভারতীয়দের মধ্যে ভারত সম্পর্কে বিরূপ মনোভাব জাগরিত করার লক্ষ্যেই এই সমস্ত চ্যানেল তৈরি করা হয়েছিল বলে তিনি মন্তব্য করলেন।