লাদাখে বিশ্বের উচ্চতম রাস্তা নির্মাণ করল ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/08/2021   শেষ আপডেট: 05/08/2021 8:58 a.m.
~ Twitter@Dr.HarshVardhan

নেপাল ও তিব্বতস্থিত এভারেস্টের বেস ক্যাম্পগুলিকেও উচ্চতায় ছাপিয়ে গেল এই রাস্তা

লাদাখে বিশ্বের সর্বোচ্চ রাস্তা নির্মাণ করলো ভারত। ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় তৈরি হয়েছে এই রাস্তা। বর্ডার রোড অর্গানাইজেশন (BRO) কর্তৃক নির্মিত এই রাস্তাটির উচ্চতা এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতাকেও হার মানিয়েছে। কেন্দ্রীয় সরকারের বিবৃতিতে জানানো হয়েছে , নেপালে অবস্থিত এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতা ১৭ হাজার ৫৯৮ ফুট এবং অন্য দিকে, তিব্বতে এভারেস্টের বেস ক্যাম্পের উচ্চতা ১৬ হাজার ৯০০ ফুট। এই দুই বেস ক্যাম্পের থেকেও বেশি উচ্চতায় তৈরি হয়েছে এই রাস্তা।

অত্যন্ত দুর্গম এই এলাকা। খারাপ আবহাওয়ার মধ্যেও শ্রমিকরা দীর্ঘদিনের পরিশ্রমে এই অসাধ্য সাধন করেছেন। শীতকালে -৪০° সেলসিয়াস এবং অপর্যাপ্ত অক্সিজেনের মধ্যেও তারা কাজ করেছেন একনিষ্ঠভাবে। কেন্দ্রীয় সরকারের বিবৃতিতে তাদের প্রশংসা করে আরও বলা হয়েছে, বর্ডার রোড অর্গানাইজেশন এই অসম্ভবকে সম্ভব করেছে এবং তাদের কর্মীদের দক্ষতা ছাড়া একাজ সম্ভব হতো না। এই রাস্তার মাধ্যমে লাদাখের প্রত্যন্ত এলাকার সাথে তৈরি হল যোগসূত্র। এতে লাদাখের পর্যটন শিল্পেও উন্নতির জোয়ার আসবে।

সরকারের বিবৃতিতে আরও বলা হয়েছে, উমলিংলা পাসে তৈরি এই রাস্তা বলিভিয়ার ১৮ হাজার ৯৫৩ ফুট উঁচুতে তৈরি সর্বোচ্চ রাস্তার রেকর্ডকেও ভেঙে দিয়েছে। চীনের সাথে সীমান্ত সমস্যার মাঝে এই রাস্তাটি নির্মাণ ভারতের এক কূটনৈতিক কৌশল বলেই মনে করছেন অনেকে। এই রাস্তার এক বিশেষত্ব, যেকোনো বাণিজ্যিক বিমান ৩০হাজার উচ্চতা অবধি উঠতে পারবে। এই রাস্তায় যানবাহন চলাচলের সুবিধাও আছে। এই অঞ্চলে আরো ৩২ টি রাস্তা নির্মাণের চুক্তি করেছিল বিআরও। ২০১৯ এর মধ্যেই কাজ শেষ করার কথা থাকলেও নানা কারণে দেরি হয়েছে। তবে দ্রুত শুরু হবে কাজ।