পুষ্পক এক্সপ্রেসে ডাকাতি ও গণধর্ষণের ঘটনা, ছড়াল চাঞ্চল্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/10/2021   শেষ আপডেট: 10/10/2021 12:53 p.m.

চলন্ত ট্রেনের এমন ঘটনায় রেলের নিরাপত্তা নিয়ে উঠেছে প্রশ্ন

চলন্ত এক্সপ্রেস ট্রেনে (Express Train) ডাকাতি এবং ধর্ষণের ঘটনায় রেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন একাংশ। প্রায় এক ঘন্টা ধরে ধারাল অস্ত্র নিয়ে রীতিমত হামলা চালাল দুষ্কৃতীরা। যাত্রীদের কাছে থেকে কেড়ে নেওয়া হয় নগদ অর্থ, মোবাইল, মূল্যবান গহনা। প্রতিবাদ করায় এক বছর কুড়ির মহিলাকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণের অভিযোগও উঠেছে। চলন্ত এক্সপ্রেস ট্রেনের মধ্যে এমন নৃশংস ঘটনা ঘটায় রেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন যাত্রী সাধারণের একাংশ।

ঘটনার সূত্রপাত শুক্রবার গভীর রাত। শুক্রবার গভীর রাতে পুষ্পক এক্সপ্রেস (Pushpak Express) পশ্চিমঘাট পর্বতমালা অতিক্রম করছিল। এমন সময় একটি হল্ট স্টেশনে বেশ কয়েকজন দুষ্কৃতী এই ট্রেনে উঠে যায়। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, প্রত্যেকের হাতে ছিল ধারাল অস্ত্র। ছুরি, ব্লেড নিয়ে যাত্রীদের উপর একের পর এক হামলা চালাতে থাকে। প্রতিবাদ করতেই আঘাত আরও তীব্রতর হয়ে ওঠে। এক বছর কুড়ির মহিলাকে শৌচালয়ের সামনে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণ করা হয় বলেও অভিযোগ। আহত অবস্থায় বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন।

সূত্রের খবর, আট জনের এক দুষ্কৃতী দল এই হামলা চালায়। স্লিপার কোচের ১৯ জন প্যাসেঞ্জারের কাছ থেকে সব কিছু কেড়ে নেওয়ার অভিযোগ উঠেছে। ১ লক্ষ টাকার কাছাকাছি জিনিসপত্র কেড়ে নেওয়া হয়েছে। তাতে রয়েছে মোবাইল ফোন, নগদ অর্থ প্রভৃতি। কল্যাণ স্টেশনে ইতিমধ্যেই একটি এফআইআর দায়ের করা হয়েছে। এই ঘটনায় ৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে খবর। ধৃতদের কাছ থেকে প্রায় ৩৪ হাজার টাকা উদ্ধার করেছে পুলিশ। মুম্বই জিআরপির পুলিশ কমিশনার কোয়াসার খলিদ বলেছেন, "যাত্রীদের চিৎকারে কর্তব্যরত জিআরপি পুলিশ সেই কোচে পৌঁছায়। কয়েকজন পালিয়ে গেলেও ওই দুষ্কৃতী দলের মাথাকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের তল্লাশি চলছে।" এক্সপ্রেস ট্রেনের মধ্যে এমন ভয়ানক ঘটনা ঘটায় রেলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন একাংশ।