ফের প্রাকৃতিক দুর্যোগের মুখে উত্তরাখণ্ড, নীতি উপত্যকায় এখনও পর্যন্ত মৃত ২

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/04/2021   শেষ আপডেট: 24/04/2021 4:04 p.m.
ফের প্রাকৃতিক দুর্যোগের মুখে উত্তরাখণ্ড twitter.com/Defence_Squad_

উদ্ধার কার্যে সেনা নামানো হয়েছে

উত্তরাখণ্ডে ফের বড়সড় প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা। শুক্রবার রাতে রাজ্যের চামোলি উপত্যকার যোশীমঠের কাছাকাছি চীন সীমান্তে সুমনা এলাকায় হিমবাহ ধ্বংসের খবর পাওয়া গেছে। এই ধ্বসের ফলে বর্ডার রোড অর্গানাইজেশনের একটি ক্যাম্প তলিয়ে গেছে বলে খবর। সূত্রে জানা গেছে এখনো পর্যন্ত ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সেনার তরফ থেকে জানা গেছে, এই ক্যাম্প থেকে এখনও পর্যন্ত ২৯১ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

গোটা পরিস্থিতি খতিয়ে দেখতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর কথা হয়েছে বলে খবর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। একাধিক ধ্বসের ফলে চার- পাঁচ জায়গায় রাস্তা অবরুদ্ধ হয়ে গেছে। কাল থেকেই রাস্তা পরিষ্কার করার কাজ চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৮ ব্যাটেলিয়ান আইটিবিপি সেনাকে নামানো হয়েছে।

গতকাল রাতে হিমবাহ ধ্বসের কথা জানতে পেরে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত এলাকায় সর্তকতা জারি করেন। তিনি এক টুইট বার্তায় বলেন, "আমরা নীতি ভ্যালির সুমনা এলাকায় হিমবাহ ধ্বসের খবর পেয়েছি। আমি এ বিষয়ে সতর্কতা জারি করেছি। আমি জেলা প্রশাসন ও বর্ডার রোড অর্গনাইজেশনের সাথে ক্রমাগত যোগাযোগ রেখে চলেছি।" গোটা পরিস্থিতি কেন্দ্রের নজরে রয়েছে বলে খবর। মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ফোনে কথা হয়েছে। তিনি সব ধরণের সাহায্যের আশ্বাস দিয়েছেন বলে সূত্রে খবর।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উত্তরাখণ্ডের চামোলি জেলার তপোবনে হিমাবহ ধ্বসের ঘটনা ঘটেছিল। হড়পা বানে ভেসে যায় ধৌলি গঙ্গা, ঋষিগঙ্গা ও অলোকানন্দা নদী। অন্তত ৭২ জনের প্রাণ গিয়েছিল। দু’মাস যেতে না যেতেই ফের প্রাকৃতিক বিপর্যয়ে আতঙ্কিত এলাকাবাসী। প্রবল তুষারপাতের ফলে প্রান্তিক এলাকাগুলির সঙ্গে যোগাযোগও করা যাচ্ছে না। তবে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত।