রামনবমীতে আমিষ খাদ্য খেতে বাধা, বাম-বিজেপি ছাত্র সংগঠনের মধ্যে ধুন্ধুমার কাণ্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/04/2022   শেষ আপডেট: 11/04/2022 10:48 a.m.
https://twitter.com/aishe_ghosh

ঘটনায় দু'পক্ষেরই বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন, বেড়েছে পুলিশি নিরাপত্তা

রামনবমীতে আমিষ খাওয়াকে কেন্দ্র করে দুই ছাত্র সংগঠনের সদস্যদের মধ্যে বচসা। ঘটনায় একে অপরের বিরুদ্ধে ইট-পাটকেল ছোঁড়ার অভিযোগ উঠল। ঘটনায় বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন বলে সূত্রের খবর।

ঘটনাটি দিল্লির (Delhi) জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (JNU)। গতকাল সন্ধ্যায় রীতিমতো ধুন্ধুমার কাণ্ড জেএনইউ বিশ্ববিদ্যালয় চত্বর। ছাত্র ইউনিয়নের সভানেত্রী ঐশী ঘোষের অভিযোগ, অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের তাঁদের উপর হামলা চালিয়েছে। ঘটনায় তাঁদের কয়েকজন সদস্য গুরুতর আহত হয়েছেন। পাল্টা এবিভিপি সদস্যদের অভিযোগ, বাম সংগঠনের সদস্যরাই হামলা চালিয়েছে। এই ঘটনায় তাঁদেরই এক সদস্য গুরুতর আহত হয়েছেন। দেশের অন্যতম ঐতিহ্যশালী প্রতিষ্ঠানের এমন ঘটনায় ছড়িয়েছে চাঞ্চল্য।

ঠিক কী ঘটেছিল এদিন? সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের কাবেরী হস্টেলে এ ঘটনা ঘটেছে। রবিবার ছিল রামনবমী। এদিন এবিভিপির সদস্যরা ফতোয়া জারি করে আজ হস্টেলে কোন আমিষ রান্না চলবে না। অথচ প্রতি রবিবার এই হস্টেলে মাংস রান্না হয়। সঙ্গে ছিল পনীরের তরকারি। মাংস খাওয়ার সময় নাকি বাধা দেয় এবিভিপির সদস্যরা, অভিযোগ তেমনটাই। এরপর দু'পক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়ে যায়। হাতাহাতি চরম পর্যায়ে পৌঁছে গেলে দু'পক্ষের মধ্যে শুরু হয় ধুন্ধুমার কাণ্ড। ঘটনায় অন্তত ১৫ জন আহত হয়েছেন বলে সূত্রের খবর।

ছাত্র ইউনিয়নের সভানেত্রী ঐশী ঘোষ অভিযোগ করেছেন, "এবিভিপির সাম্প্রদায়িক কৌশলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন! খাদ্যের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা! খাদ্যের অধিকারের হিন্দুত্ববাদী পুলিশের বিরুদ্ধে সকল সংগঠনের প্রতিবাদ সভায় সকলকে যোগ দিতে অনুরোধ করছি।" তিনি আরও বলেছেন, "জেএনইউ-এর ছাত্ররা এই ধরণের বিভেদমূলক কৌশলের সামনে মাথা নত করবে না। আমরা এই পুনরাবৃত্তিমূলক ঘটনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব। ক্যাম্পাসের মধ্যে এমন ঘৃণ্য কাজ সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিপন্ন করে।" যদিও বিজেপির ছাত্র সংগঠনের পাল্টা অভিযোগ ঘটনায় তাঁদের অনেক সদস্য আহত হয়েছেন। গোটা ঘটনায় জেএনইউ চত্বরে রীতিমতো ধুন্ধুমার কাণ্ড।