২০২০ সালে ১১ শতাংশ বেড়েছে সাইবার ক্রাইম, জানাচ্ছে জাতীয় সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/02/2022   শেষ আপডেট: 11/02/2022 10:47 a.m.

২০২০ সালে দেশে সাইবার অপরাধের সংখ্যা ৫০,০৩৫ টি

বিগত বছরের তুলনায় ২০২০ সালে ভারতে সাইবার ক্রাইমের (cyber crime) সংখ্যা বেড়ে গিয়েছে ১১ শতাংশ। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) রিপোর্টে উঠে এলো এমনই তথ্য।

স্বরাষ্ট্রমন্ত্রকের (MHA) তরফে জানানো হয়েছে, এনসিআরবি’র রিপোর্ট অনুযায়ী, ২০১৭ সালে দেশে সাইবার ক্রাইমের মোট সংখ্যা ছিল ২১,৭৯৬ টি, যা ২০১৮ এবং ২০১৯ সালে বেড়ে দাঁড়ায় যথাক্রমে ২৭,২৪৮ এবং ৪৪,৭৩৫। সেই সংখ্যা ২০২০ সালে একলাফে বেড়ে দাঁড়িয়েছে ৫০,০৩৫-এ।

তথ্যানুযায়ী, যেখানে ২০১৯ সালে দেশের মোট অপরাধের ৩.৩ শতাংশ ছিল সাইবার ক্রাইম, সেখানে ২০২০ সালে তা বেড়ে দাঁড়িয়েছে মোট অপরাধের ৩.৭ শতাংশে। মোট সাইবার ক্রাইমের ৬০.২ শতাংশেরই (৩০,১৪২ টি) মূল উদ্দেশ্যে ছিল জালিয়াতি (fraud) করা। অন্যদিকে ৬.৬ শতাংশ (৩,২৯৩ টি) যৌন শোষণের (sexual exploitation) উদ্দেশ্যে এবং ৪.৯ শতাংশ (২,৪৪০ টি) জুলুমবাজির (extortion) উদ্দেশ্যে করা হয়েছিল।

এহেন তথ্যের পর স্বাভাবিকভাবেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে এনসিআরবি’র। সাইবার অপরাধীদের নিত্যনতুন অপরাধ পদ্ধতি যথেষ্ট ভাবাচ্ছে তাঁদের। রিপোর্টে উঠে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্যও। দেখা গিয়েছে, আসাম, পাঞ্জাব, রাজস্থান, গোয়া-র মতো রাজ্যগুলিতে পুলিশের সাইবার ক্রাইম বিভাগের কোনও অস্তিত্বই নেই। অন্যদিকে অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, কর্ণাটকের মতো বড় রাজ্যগুলিতে একটি কিংবা দু’টি সাইবার ক্রাইম বিভাগ স্থাপন করা হয়েছে।

কমিটির তরফে সুপারিশ করা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে যেন রাজ্যগুলির প্রতিটি জেলায় একটি করে সাইবার বিভাগ গঠন করার আদেশ দেওয়া হয়। সেইসাথে রাজ্যগুলিরও প্রয়োজন রাজ্যের সাইবার অপরাধের হটস্পটগুলির একটি মানচিত্র তৈরি করা। তার ফলে অপরাধগুলি চিহ্নিত করতে এবং উপযুক্ত সময়ে পদক্ষেপ গ্রহন করতে অনেক সুবিধা হবে।