করোনা পরবর্তীতে আর্থিক বৃদ্ধি আরও নিম্নমুখী, পূর্বাভাস IMF-এর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/07/2021   শেষ আপডেট: 28/07/2021 8:59 a.m.

অভ্যন্তরীণ জিডিপির সংকোচন হতে পারে প্রায় ১০ শতাংশ!

দ্বিতীয় ঢেউয়ের পর করোনা পরবর্তী আর্থিক বৃদ্ধি নিয়ে নয়া পূর্বাভাস দিল আন্তর্জাতিক অর্থ ভান্ডার (International Monitory Fund - IMF)। ২০২১-২২ অর্থবছরে আর্থিক বৃদ্ধি দাঁড়াবে প্রায় ১২.৫ শতাংশ, চার মাস আগে এমনটাই পূর্বাভাস দেওয়া হয়েছিল আইএমএফ সূত্রে। কিন্তু সর্বশেষ বৈঠকে পেশ করা হল নয়া সম্ভাবনার কথা। তাতে স্পষ্ট বলা হচ্ছে আর্থিক বৃদ্ধি কমে হবে ৯.৫ শতাংশ। তৃতীয় ঢেউয়ের ফলেও আর্থিক বৃদ্ধির মেরুদণ্ডে ফের কোপ পড়ার বড় সম্ভাবনা আছে বলেই সূত্রের খবর।

রিজার্ভ ব্যাংক, বিশ্ব ব্যাংক সূত্রে জানানো হয়েছে করোনা অতিমারির প্রাবল্য কমে আসলে ১০-১২ শতাংশ আর্থিক বৃদ্ধি পেতে পারে তারা। । আইএমএফ-এর উপ-মুখ্য অর্থনীতিবিদ পেটিয়া কোয়েভা ব্রুকস সে সময়ই জানিয়েছিলেন, করোনার জেরে দেশের অর্থনীতিতে যে ক্ষত তৈরি হয়েছে এবং যেভাবে উৎপাদন বাধা পেয়েছে, তার ক্ষতি সহজে পূরণ হবার নয়। তাই গত এপ্রিলে ১২.৫ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস করলেও এখন তা থেকে সরে এসে নয়া পূর্বাভাস (৯.৫ শতাংশ বৃদ্ধি) দেওয়া হল। এই তিন শতাংশ কমে যাওয়া একেবারেই নজিরবিহীন বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।

তবে একইসাথে এটাও জানা যাচ্ছে, পরবর্তী অর্থবছর অর্থাৎ ২০২২-২৩ এ আর্থিক বৃদ্ধি প্রায় ৮.৫ শতাংশ হতে পারে। এপ্রিলে অবশ্য বলা হয়েছিল প্রায় ৬.৯ শতাংশ হতে পারে এই বৃদ্ধি। অভ্যন্তরীণ জিডিপির সংকোচন হতে পারে প্রায় দশ শতাংশ, আগেই জানিয়েছে আইএমএফ।