নজির : ইন্দো তিব্বতীয় সীমান্ত বাহিনীতে প্রথমবার সেনা অফিসার পদে নিযুক্ত হলেন দুই মহিলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/08/2021   শেষ আপডেট: 09/08/2021 10:33 a.m.
~ Twitter@ITBP

আইটিবিপির ইতিহাস নিয়ে প্রকাশিত হয়েছে একটি বইও

এবার নারীশক্তির জয়জয়কার সেনাবাহিনীতেও। আইটিবিপি (ITBP)-র সেনা অফিসার পদে নিযুক্ত হলেন দুই মহিলা। প্রকৃতি ও দীক্ষা নামের ওই দুই মহিলা সেনা অফিসার বাকি পুরুষ সেনাদের মতোই একইভাবে প্রশিক্ষণপর্ব সেরে অফিসার পদে উন্নীত হন। গতকাল অর্থাৎ রবিবার মুসৌরিতে সেনাদের প্রশিক্ষণ পাশের পর বাহিনীর অফিসার অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ অনুষ্ঠান।

সেনাবাহিনীর প্রশিক্ষণ এক দীর্ঘ সময়ের প্রক্রিয়া। ষাট সপ্তাহ ধরে এই প্রশিক্ষণ চলার পর ৫৩ জন সেনাকে এদিন অফিসার পদে নিযুক্ত করা হয়েছে। এঁদেরই মধ্যে রয়েছেন দুজন মহিলা সেনা অফিসার। এছাড়াও আছেন ১১ জন ইঞ্জিনিয়ারিং ক্যাডার। দীক্ষা ও প্রকৃতির পোস্টিং হতে পারে ভারত-চিন সীমান্ত (এলএসি), ছত্তিশগড়ের নকশাল অধ‌্যুষিত এলাকা-সহ দেশের যেকোন প্রান্তে। প্রসঙ্গত উল্লেখ্য, দীক্ষার বাবা আইটিবিপি-র ইনস্পেক্টর পদে কর্মরত। দীক্ষার 'রোল মডেল' তার বাবা এবং প্রধান উৎসাহদাতাও সে-ই। অন্যদিকে, অবসরপ্রাপ্ত বায়ুসেনা অফিসারের মেয়ে প্রকৃতি। তিনি জানান, এই যোগদান ভীষণই কঠিন ছিল তবে এটা চ্যালেঞ্জিং হলেও উত্তেজক।

এদিনের সেনা সংবর্ধনা অনুষ্ঠানে হাজির ছিলেন উত্তরাখণ্ডের মুখ‌্যমন্ত্রী পুষ্কর সিং ধামি ও আইটিবিপির ডিরেক্টর জেনারেল এস এস দেশওয়াল। এদিন আরো এক বিশেষ কারণে তাৎপর্যপূর্ণ কারণ এই প্রথম আইটিবিপি-র ইতিহাস নিয়ে প্রকাশিত হয়েছে একটি বই। ৬৮০ পাতার ওই বইতে সীমান্তের নানা গুরুত্বপূর্ণ মুহূর্তের দুষ্প্রাপ্য ছবি ও সমসাময়িক ঘটনা তুলে ধরা হয়েছে। বইটির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।