Hyundai India: কাশ্মীর প্রসঙ্গে বিতর্কিত পোস্ট, বয়কটের ডাক গোটা ভারত জুড়ে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/02/2022   শেষ আপডেট: 07/02/2022 8:24 a.m.
https://twitter.com/HyundaiIndia https://twitter.com/rishibagree

দেশজুড়ে বিতর্কের ঝড়, রীতিমতো বয়কটের ডাক, অবশেষে হুন্ডাই ইন্ডিয়ার অফিসিয়াল বিবৃতি

অবশেষে পিছু হটল হুন্ডাই ইন্ডিয়া (Hyundai India)। হুন্ডাই ইন্ডিয়ার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে দেওয়া হল বিশেষ বিবৃতি। সেখানে স্পষ্ট উল্লেখ, ভারতের জাতীয়তাবাদকে পূর্ণ সমর্থন রয়েছে তাদের। ২৫ বছরের বেশি সময় ধরে ভারতের বাজারে তারা ব্যবসা করছে। ভারত তাদের কাছে 'দ্বিতীয় বাড়ি'।

ঠিক কী ঘটেছিল, যার জন্য এমন বিবৃতি? গত ৫ ফেব্রুয়ারি হুন্ডাই পাকিস্তানের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে একটি পোস্ট দেখা যায়। যেখানে স্বাধীনতা সংগ্রামে কাশ্মীরি ভাইদের সংহতি জানাতে একটি পোস্ট শেয়ার করা হয়। প্রসঙ্গত, প্রতি বছর ৫ ফেব্রুয়ারি 'কাশ্মীর সংহতি দিবস' (Kashmir Solidarity Day) হিসেবে পালন করে একাংশ। আর ওই দিনেই হুন্ডাই পাকিস্তানের অফিসিয়াল সোশ্যাল হ্যান্ডেলগুলিতে ছড়িয়ে পড়ে একটি পোস্ট। যেখানে বলা হয়, "আমরা আমাদের কাশ্মীরি ভাইদের আত্মোৎসর্গ স্মরণ করি। তারা এখনও কাশ্মীরের স্বাধীনতার জন্য লড়াই করে চলেছে।" সামাজিক মাধ্যমে প্রকাশের পর মুহূর্তের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়। এমন বিচ্ছিন্নতাবাদী পোস্টের জন্য ভারতে হুন্ডাই বয়কটের ডাক ওঠে। টুইটারে #BoycottHyundai -এর ডাক ওঠে।

উল্লেখ্য, এরপরেই বিভিন্ন সামাজিক মাধ্যমে রীতিমতো প্রতিবাদের ঝড় ওঠে। ভারতে হুন্ডাই ইন্ডিয়ার একটা বড় বাজার আছে। সামাজিক মাধ্যমে বিভিন্ন ব্যক্তি পরিসংখ্যান দিয়ে প্রতি বছর ভারত ও পাকিস্তানের হুন্ডাইয়ের গাড়ি বিক্রির খতিয়ান তুলে ধরেন। আর ভারতে হুন্ডাই বয়কটের ডাক ওঠে। রীতিমতো টুইটারে হ্যাশট্যাগ দিয়ে শুরু হয়ে যায় আন্দোলন। আর এরপরেই হুন্ডাই ইন্ডিয়ার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি বার্তা দেওয়া হয়। এমনকী হুন্ডাই পাকিস্তানের সোশ্যাল প্ল্যাটফর্ম থেকে পোস্টটি তুলেও নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।