মাত্র দুই ঘণ্টার মধ্যেই পৌঁছে যাবেন কলকাতা থেকে দিল্লি, আসছে হাইপারলুপ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/11/2021   শেষ আপডেট: 15/11/2021 10:22 p.m.
হাইপার লুপ ট্রেন https://twitter.com/virginhyperloop/

নীতি আয়োগ এর ঘোষণা অনুযায়ী, ভারতে এই হাইপারলুপ ট্রেন পরিষেবার সমস্ত কাজ সম্পূর্ণ

যাত্রীদের জন্য সুখবর। এবার মাত্র কয়েক ঘন্টার মধ্যেই কলকাতা থেকে দিল্লি পৌঁছে যেতে পারবেন ভারতীয় রেলওয়ের বিশেষ একটি ট্রেনে করে। মাত্র ২ ঘন্টার মধ্যেই আপনারা দেড় হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারবেন চোখের নিমেষে। আর এই সুবিধা আপনাকে দেবে হাইপারলুপ ট্রেন ব্যবস্থা, সম্প্রতি ডেভলপ করতে চলেছে পূর্ব রেল। পরিবহন ব্যবস্থায় বর্তমানে সবথেকে দ্রুতগতির মাধ্যম হিসেবে সামনে এসেছে হাইপারলুপ ব্যবস্থা।

ভারতীয় রেলওয়ে খুব শীঘ্রই এই নতুন ব্যবস্থাকে ভারতে ব্যবহার করতে শুরু করবে বলে জানা যাচ্ছে। সোমবার একটি বড় ঘোষণার মাধ্যমে এই ব্যাপারটি পরিষ্কার করে দিয়েছে ভারতীয় নীতি আয়োগ। নীতি আয়োগ এর সদস্য ভিকে সারস্বত জানিয়েছেন, হাইপারলুপ টেকনোলজি নিয়ে আসার ক্ষেত্রে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে  এই নতুন হাইপারলুপ টেকনোলজি নিয়ে আসা খুব একটা সহজ কাজ হবে না। এই কারণে ভারত বিদেশি কোম্পানিগুলিকে আহ্বান জানাচ্ছে চাইছে বলে সূত্রের খবর।

একটি সর্বভারতীয় সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে হাইপারলুপ টেকনোলজির ব্যাপারে জানালেন নীতি আয়োগ এর সদস্য ভিকে সারস্বত। ভারতে বাস্তবায়নে দুটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বললেন, বিদেশি কোম্পানির সহায়তা এবং গবেষণার উপরে ভারতের এই নতুন প্রকল্প নির্ভর করছে। এছাড়াও তিনি জানিয়েছেন, ভারতে এই হাইপারলুপ টেকনোলজি গড়ে তোলার সম্পূর্ণ পরিকাঠামো সম্পূর্ণরূপে তৈরি। ইতিমধ্যেই এই টেকনোলজি তৈরীর ক্ষেত্রে সমস্ত নিরাপত্তা সংক্রান্ত বিষয় খতিয়ে দেখছে ভারতীয় নীতি আয়োগ। এখন যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে ভারতের দ্রুততম ট্রেন পরিষেবা হবে এই হাইপারলুপ ট্রেন।