বাংলায় ‘বুলেট ট্রেন’, হাওড়া-বারাণসী রুটে বুলেট ট্রেন চালানোর সিদ্ধান্ত রেলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/02/2022   শেষ আপডেট: 12/02/2022 12:47 p.m.
বুলেট ট্রেন-প্রতীকী ছবি https://twitter.com/Lily17858132

দেশের সাতটি বড় শহরকে বুলেট ট্রেনের মাধ্যমে জুড়ে দেওয়ার স্বপ্ন দেখছে রেল

সবকিছু ঠিক থাকলে কয়েক বছরের মধ্যেই হাওড়া থেকে ছুটতে চলেছে বুলেট ট্রেন (bullet train)! শুনতে অবিশ্বাস্য লাগলেও এমনটাই সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতীয় রেল। জানা গিয়েছে, দেশের সাতটি রেল করিডোরে যে চারটি রুটে বুলেট ট্রেন চালানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতীয় রেল, তার মধ্যে হাওড়া-বারাণসী (Howrah-Varanasi) একটি। হাওড়া থেকে ছেড়ে পাটনার উপর দিয়ে বারাণসী যাবে ট্রেনটি।

উল্লেখ্য, দেশের সাতটি রেল রুটকে বুলেট ট্রেনের মাধ্যমে জুড়ে দেওয়ার স্বপ্ন দেখছে রেল। সেগুলির মধ্যে হাওড়া-বারাণসী ছাড়া বাকি রুটগুলি হল, দিল্লি-আহমেদাবাদ, মুম্বাই-নাগপুর, দিল্লি-বারাণসী, মুম্বাই-হায়দ্রাবাদ, চেন্নাই-ব্যাঙ্গালোর-মাইশোর এবং দিল্লি-অমৃতসর। এছাড়াও অমৃতসর, পাঠানকোট এবং জম্মুতেও বুলেট ট্রেন করিডোর বানানোর সিদ্ধান্ত নিয়েছে রেল, এমনটাই খবর সূত্রের।

তবে সিদ্ধান্ত নিলেও কাজ সম্পূর্ণ হতে এখনও ঢের দেরি। রেলের বর্তমান লাইনে সর্বোচ্চ ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ট্রেন ছুটতে সক্ষম। সেখানে বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ৫০৮ কিলোমিটার। সেজন্য বিছাতে হবে সম্পূর্ণ নতুন ট্র্যাক। তাছাড়াও রেললাইনে যাতে কোনও অবাঞ্ছিত বস্তু বা প্রাণী আসতে না পারে, সেজন্য পাঁচিল দিয়ে ঘিরে দেওয়া হবে রেলপথ। বুলেট ট্রেনের প্রকল্পে কত খরচা হতে পারে, সে বিষয়ে এখনও কোনও ঘোষণা করেনি রেল। তবে রেল সূত্রে খবর, ২০২৭ সালের লক্ষ্যমাত্রা নিয়েই আপাতত ময়দানে নেমেছে তারা। হাওড়া-বারাণসী রুটে উচ্চগতির ট্রেন চালু হলে তা ভবিষ্যতে দিল্লি-কলকাতা হাইস্পিড করিডোরে যুক্ত করে দেওয়া হতে পারে বলেও খবর সূত্রের। বর্তমানে আহমেদাবাদ এবং মুম্বাইয়ের মধ্যে হাইস্পিড রেল করিডোর তৈরির কাজ চলছে। সেটি সম্পূর্ণ হলে পরবর্তী প্রকল্পগুলি বাস্তবায়নের কাজ শুরু হবে বলে মনে করা হচ্ছে।