কতটা বৈধ লাভ জেহাদ আইন? কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/01/2021   শেষ আপডেট: 06/01/2021 3:28 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে পাস হওয়া এই আইন সমাজ ও সংবিধানের চরিত্র বদলে দিতে পারে

নভেম্বর মাসে উত্তরপ্রদেশে কার্যকর হয়েছে লাভ জেহাদ আইন ইতিমধ্যে সর্ব আলোচিত বিষয়ে স্থান পেয়েছে লাভ জেহাদ। আর তার মধ্যেই ধর্মান্তরিত করে বিয়ে রুখতে লাভ জেহাদ আইন এনেছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড। তবে আইনের বিরুদ্ধে সমালোচনায় সরবও হয়েছেন বিভিন্ন মহল। আর তার মধ্যেই এবার সেই আইন নিয়ে উত্তরপ্রদেশে-উত্তরাখণ্ড ও কেন্দ্রকে নোটিস ধরাল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

প্রসঙ্গত, এবার এই আইনের বৈধতা খতিয়ে দেখবে শীর্ষ আদালত। দুই রাজ্যের ধর্মান্তরবিরোধী আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছে স্বেচ্ছাসেবী সংস্থা সিটিজেন ফর জাস্টিস অ্যান্ড পিস।

সূত্রের খবর, এই আইনের উপর স্থগিতাদেশ দেওয়ার আর্জি জানিয়ে, আইনজীবী তিস্তা সেলভেস্তা এবং বিশাল ঠাকরে। কিন্তু তাঁদের সেই আরজি খারিজ করে দেন প্রধান বিচারপতি এস এ বোবদে। তবে চার সপ্তাহের মধ্যেই তলব করা হবে জবাব।

প্রসঙ্গত, পিটিশন দায়েরকারীদের অভিযোগ, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে পাস হওয়া এই আইন সমাজ ও সংবিধানের চরিত্র বদলে দিতে পারে। এমনকী, সমাজের এক শ্রেণির মানুষ এই আইনকে হাতিয়ার করে মিথ্যা অভিযোগে ফাঁসিয়ে দিতে পারে। তাই এই আইনের উপর স্থগিতাদেশ জারি করার আবেদন জানিয়েছেন তাঁরা।