'ঐতিহাসিক দিন', এই প্রথম ম্যালেরিয়ার ভ্যাকসিনকে ছাড়পত্র দিল WHO

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/10/2021   শেষ আপডেট: 07/10/2021 12:40 p.m.
pixabay.com/photos/mosquito-macro-insect-bug-animal-719613/

মৃত্যু ঠেকাতে এবার নয়া পদক্ষেপ নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ম্যালেরিয়া, এই রোগে প্রতি বছর প্রায় চার লক্ষ মৃত্যু হত। তবে এই দিন আর আসবে না। মৃত্যু ঠেকাতে এবার নয়া পদক্ষেপ নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সাব-সাহারান আফ্রিকার শিশুদের জন্য বিশ্বের প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই টিকার নাম RTS, S/AS01 (RTS, S) বা পোশাকি নাম Mosquirix । হু-র এই সিদ্ধান্তকে 'ঐতিহাসিক দিন' বলে আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা।

WHO জানিয়েছে, এই টিকাটি প্রখ্যাত ব্রিটিশ ফার্মা সংস্থা গ্ল্যাক্সোস্মিথক্লাইনের (GSK) ৩০ বছরের গবেষণার ফল। আন্তর্জাতিক অলাভজনক সংগঠন 'প্রোগ্রাম ফর অ্যাপ্রোপ্রিয়েট টেকনোলজি ইন হেলথ' এবং আফ্রিকার বেশ কিছু গবেষণা কেন্দ্রের সঙ্গে এ বিষয়ে যৌথভাবে কাজ করেছে GSK । এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, "সাব-সাহারান আফ্রিকা-সহ বিশ্বের যে সব এলাকায় ম্যালেরিয়ার মাঝারি থেকে উচ্চ পর্যায়ের সংক্রমণ হয়, সেখানে ব্যবহার করা যাবে আরটিএস, এস/এএস০১ টিকা।"  বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠানের তরফে এই সিদ্ধান্তকে "বিজ্ঞান, শিশুদের স্বাস্থ্য এবং ম্যালেরিয়া নিয়ন্ত্রণের" জন্য যুগান্তকারী পদক্ষেপ হিসেবে অভিহিত করা হয়েছে।

টিকাটি ১৯৮৭ সালে প্রথম তৈরি করেছিল ওষুধ প্রস্তুতকারী সংস্থা জিএসকে। টিকাটি এর আগেই নিরাপত্তার ছাড়পত্র পেয়েছিল। ২০১৯ সালে পাইলট দেশ হিসাবে ঘানা, কেনিয়া এবং মালাউইতে টিকাকরণ শুরু হয়। প্রথম পর্যায়ে ম্যালেরিয়ার টিকা পায় প্রায় ৮ লক্ষ শিশু। এখনও পর্যন্ত প্রায় ২৩ লক্ষ শিশুকে এই টিকা দেওয়া হয়েছে। এই বিপুল ট্রায়াল পর্ব থেকেই মিলেছে ইতিবাচক ফলাফল। সেই কারণেই আফ্রিকায় ম্যালেরিয়াপ্রবণ দেশগুলি জুড়ে আরও দ্রুত টিকাকরণের সুপারিশ করেছে WHO ।