ভারতীয় বায়ুসেনার গর্ব তেজস যুদ্ধবিমান সম্বন্ধে ৬ অজানা তথ্য জেনে নিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/01/2021   শেষ আপডেট: 14/01/2021 3:48 p.m.
তেজস জেট বিমান - twitter

সম্প্রতি ভারত সরকার ৪৫,৬৯৬ কোটি টাকা খরচ করে ৭৩ টি তেজস যুদ্ধবিমান কিনেছে

ভারত সরকার সম্প্রতি তাদের সামরিক শক্তি বৃদ্ধি করতে বায়ুসেনার জন্য ৭৩ টি তেজস যুদ্ধবিমান কিনেছে। এতে সরকারের মোট খরচ হয়েছে ৪৫৬৯৬ কোটি টাকা। এই যুদ্ধবিমান আগামী দিনে ভারতীয় বায়ুসেনাকে বিশ্বের অন্যতম শক্তিশালী সেনার তকমা দিতে পারে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটে বলেছেন, ভারতে তেজস যুদ্ধবিমান হবে একটা "গেম চেঞ্জার"। তবে আজকের এই প্রতিবেদনে আপনাদের তেজস যুদ্ধবিমান সম্পর্কিত কয়েকটি চমকপ্রদ তথ্য জানাবো।

১) Tejas Mk-1A যুদ্ধবিমানটি ভারতীয় কোম্পানি হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড (HAL) তৈরি করেছিল এবং এর ডিজাইন করেছিল এরোনোটিক্যাল ডেভেলপমেন্ট এজেন্সি (ADA)।

২) যুদ্ধবিমানে শুধুমাত্র একটি ইঞ্জিন আছে। কিন্তু এই বিমান সম্পূর্ণভাবে অস্ত্র দিয়ে সজ্জিত।

৩) Tejas Mk-1A যুদ্ধবিমানটি ভারতের নিজস্ব তৈরি এবং এই বিমানটি ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম অপারেশনাল ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেয়েছিল।

৪) এই যুদ্ধবিমানটি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। কিন্তু এতে আছে চতুর্থ জেনারেশনের যুদ্ধ করার ক্ষমতা। এই যুদ্ধবিমানে অত্যাধুনিক ইলেকট্রনিকালি স্ক্যান অ্যারে রাডার (AESA) প্রযুক্তি ও ইলেকট্রনিক ওয়ারফেয়ার (EW) প্রযুক্তি আছে। এছাড়াও এই যুদ্ধ বিমান আকাশে উড়তে উড়তে ফুয়েল ভরতে পারে।

৫) এই তেজস যুদ্ধবিমানের ওজন কম হলেও এটি একটি বড় যুদ্ধবিমানের সমান কর্মক্ষম অস্ত্রবহন করে। এছাড়াও এই যুদ্ধবিমানের আধুনিক প্রযুক্তি শত্রুকে না দেখতে পেয়ে দূর থেকে মিসাইল নিক্ষেপ করে ধ্বংস করতে পারে। এছাড়াও এই বিমানে এয়ার টু গ্রাউন্ড ওয়েপন প্রযুক্তি পাওয়া যায়।

৬) ২০১৩ সালে প্রথম ভারতীয় বায়ুসেনা পরিচালক সংস্থা তেজস যুদ্ধবিমানটিকে ছাড়পত্র দিয়েছিল।