ক্রিকেটের ইনিংস শেষ করেই কি রাজনীতির ইনিংস শুরু করছেন ‘ভাজ্জি’? তুঙ্গে জল্পনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/12/2021   শেষ আপডেট: 25/12/2021 5:53 p.m.
https://twitter.com/harbhajan_singh

যেদিন আমার মনে হবে, আমি রাজনীতিতে যাওয়ার জন্য প্রস্তুত, সেদিনই আমি রাজনীতিতে যোগদান করব : হরভজন

সবেমাত্র গতকালই সমাপ্তি ঘোষণা করেছেন নিজের ক্রিকেট জীবনের। এবার কি রাজনীতির ময়দানে পা বাড়াবেন প্রখ্যাত ক্রিকেটার হরভজন সিং (Harbhajan Singh)? সেরকম জল্পনাই উসকে দিয়ে অফ-স্পিনার জানালেন, একাধিক রাজনৈতিক দলের থেকে ইতিমধ্যেই প্রস্তাব এসেছে তাঁর কাছে। যদিও নিজের ক্রিকেট-পরবর্তী জীবন সম্পর্কিত প্রশ্নের উত্তর তাঁর স্পিন বলের মতোই ঘুরিয়ে হরভজন জানিয়েছেন, ‘এবিষয়ে এখনও ভেবে দেখেননি তিনি’।

প্রশ্নের মুখোমুখি হয়ে তিনি বলেন, “ভবিষ্যৎ নিয়ে কোনও পরিকল্পনাই এখনও করিনি আমি। তবে আমি ক্রিকেটের সাথেই সংযুক্ত থাকব। কারন, ক্রিকেটের মানুষেরা আমায় চেনেন”। তবে নিজের রাজনৈতিক কেরিয়ার সম্পর্কিত জল্পনাকে একেবারে উড়িয়ে দেননি তিনি। জানিয়েছেন, “যখন এটি (রাজনৈতিক জীবনের সূচনা) হবে, তখন সবাই এমনিতেই জানতে পারবে”।

এরপরেই তিনি বলেন, রাজনীতির বিষয়ে এখনও পর্যন্ত সেরকম কিছু ভাবেননি তিনি। তবে একাধিক রাজনৈতিক দলের তরফ থেকে তাঁরকাছে যোগদানের সুযোগ এসেছে। তাঁর কথায়, ঠাণ্ডা মাথায় না ভেবে তিনি রাজনীতিতে যোগদান করবেন না। “রাজনীতিতে যোগদান করা একটি ছোটো সিদ্ধান্ত নয়। আমি অসম্পূর্ণভাবে রাজনীতি করতে পারব না। যেদিন আমার মনে হবে, আমি রাজনীতিতে যাওয়ার জন্য প্রস্তুত, সেদিনই আমি রাজনীতিতে যোগদান করব”, জানিয়েছেন ‘ভাজ্জি’।

উল্লেখ্য, এই মাসেরই ১৫ তারিখে ‘কু’ অ্যাপে (Koo app) হরভজনের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করেন প্রাক্তন ক্রিকেটার এবং পাঞ্জাবের কংগ্রেস (Congress) নেতা নভজ্যোৎ সিধু (Navjot Singh Sidhu)। ছবির ক্যাপশানে লেখা ছিল, ‘সম্ভাবনায় ভরা একটি ছবি’। যা দেখে শুরু হয় বিস্তর আলোচনা, ‘তবে কি এবার কেরিয়ারের দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন এই অফ-স্পিনার খেলোয়াড়?’ যদিও কেবলমাত্র ‘সৌজন্যমূলক সাক্ষাৎ’ বলেই বিষয়টিকে এড়িয়ে যান হরভজন।

এর আগেও জল্পনা উঠেছিল, আসন্ন পাঞ্জাব বিধানসভা (Punjab legislative assembly election) নির্বাচনে বিজেপিতে যোগ দিতে পারেন হরভজন এবং যুবরাজ সিং (Yuvraj Singh)। তবে সেই জল্পনাকে ‘ভুয়ো’ বলেই দাবী করেন ভাজ্জি। অবসরগ্রহণের পর ধোনীরও (MS Dhoni) রাজনীতিতে যোগদান নিয়ে কম জল্পনা হয়নি। অন্যদিকে ক্রিকেটের পাঠ চুকিয়ে রাজনীতিতে যোগদান করেন ২০০৭ এবং ২০১১ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অবিসংবাদিত নায়ক গৌতম গম্ভীর (Gautam Gambhir)। বিজেপির (BJP) টিকিটে দাঁড়িয়ে জয়লাভ করে দিল্লিতে (Delhi) সাংসদও (MP) হন তিনি।