'হর ঘর তেরঙ্গা' স্বাধীনতার অমৃত মহোৎসবে দেশজুড়ে ২০ কোটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/07/2022   শেষ আপডেট: 18/07/2022 11:10 a.m.
Matthew T Rader, https://matthewtrader.com, CC BY-SA 4.0 <https://creativecommons.org/licenses/by-sa/4.0>, via Wikimedia Commons

স্বাধীনতার অমৃত মহোৎসবে মোদী সরকারের নয়া অভিযান, প্রতিটি ঘরের জাতীয় পতাকা উত্তোলন

স্বাধীনতার ৭৫ বছর। দেশজুড়ে চলছে 'অমৃত মহোৎসব'। এবার কেন্দ্র সরকার শীঘ্রই ২০২২ সালের স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতি শুরু করে দিয়েছে। এবারের পরিকল্পনা গোটা দেশে 'হর ঘর তেরঙ্গা' প্রোগ্রাম। যার অধীনে সারা দেশে ২০ কোটিরও বেশি বাড়ির উপরে তেরঙ্গা উত্তোলন করা হবে।

একটি সরকারী বিবৃতি অনুযায়ী, কেন্দ্রীয় সরকারের 'হর ঘর তেরঙ্গা' প্রচারাভিযানের অধীনে আগামী মাসে তিন দিনের জন্য সারা দেশে ২০ কোটিরও বেশি বাড়িতে তেরঙ্গা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে। 'আজাদি কা অমৃত মহোৎসব'-এর অধীনে এই প্রচার শুরু করা হবে, যা আগামী সপ্তাহে পালিত হবে। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে রাজ্যগুলির মুখ্যমন্ত্রী এবং লেফটেন্যান্ট গভর্নর এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসকদের সাথে প্রস্তুতি শুরু হয়েছে।

সূত্রের খবর, কর্মসূচির অংশ হিসাবে, ১৩ থেকে ১৫ অগাস্ট জনসাধারণের অংশগ্রহণের মাধ্যমে বাড়ির উপরে তেরঙ্গা উড়ানো হবে। সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠানগুলিতেও উড়বে তেরঙ্গা জাতীয় পতাকা। বিবৃতিতে আরও বলা হয়েছে, ভারত জুড়ে ১০০ কোটিরও বেশি মানুষ কেন্দ্রীয় সরকারের হর ঘর তিরাঙ্গা প্রচারাভিযানে অংশ নেবেন। ভারত মাতার সেবায় নিজেদের উৎসর্গ করতে, দেশপ্রেমের নতুন বোধ জাগিয়ে তুলতে ব্যাপকভাবে এই প্রোগ্রাম চলবে।

২০২২ সালের স্বাধীনতা দিবসের উদযাপন শুরু করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, ২২ জুলাই থেকে সমস্ত রাজ্য সরকারের ওয়েবসাইটের হোমপেজে জাতীয় পতাকা প্রদর্শিত হবে। নাগরিকদের তাঁদের ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারে তেরঙা প্রদর্শন করতে উৎসাহিত করা উচিত। অন্যান্য সামাজিক মাধ্যমে জাতীয়তা বোধ জাগরণের কথা বলা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেছেন, সাধারণ মানুষকে তেরঙ্গার সঙ্গে তাঁদের ছবি তুলতে এবং সংস্কৃতি মন্ত্রকের ওয়েবসাইটে আপলোড করতে উৎসাহিত করা হয়েছে। সরকারী বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বছর একটি নতুন উপায়ে 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছেন। 'হর ঘর তেরঙ্গা' অভিযানের উদ্দেশ্য দেশপ্রেমের চেতনাকে সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়া। অমিত শাহ বলেছেন, প্রচারের সাফল্য জনগণ, কেন্দ্র এবং রাজ্য সরকারের অংশগ্রহণের মাধ্যমে পরিচালিত হবে।