আগামীকাল থেকে দাম বৃদ্ধি পাচ্ছে চাল, আটা থেকে শুরু করে সমস্ত খাদ্যসামগ্রীর, দেখে নিন তালিকায় রয়েছে কি কি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/07/2022   শেষ আপডেট: 17/07/2022 11:16 p.m.
গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স https://pixabay.com

জিএসটি কাউন্সিলের বৈঠকেই একাধিক পণ্যের উপর থেকে কর ছাড়ের সুবিধা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার

আগামীকাল থেকেই কার্যকর হতে চলেছে নতুন জিএসটি রেট। জিএসটি কাউন্সিলের বৈঠকের পরে এবার একাধিক পণ্যের উপর থেকে কর ছাড়ের সুবিধা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে এবারে আগামীকাল থেকে বৃদ্ধি পেতে চলেছে এই সমস্ত পণ্যের দাম। এই পণ্যের তালিকায় রয়েছে ছাপার, আঁকার এবং লেখার কালির দাম। এই জিনিসগুলির উপর জিএসটি রেট এতদিন ছিল ১২%। তবে এবার এই হার বৃদ্ধি পেয়ে হবে ১৮%। অন্যদিকে ছুরি, পেন্সিলের সার্পনার, ব্লেড এবং চামচের উপরে ধার্য করা জিএসটি ১২ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হচ্ছে ১৮ শতাংশ।

পাম্প, ডিপ টিউবয়েলের টারবাইনের পাম্প, সাবমারসিবল পাম্প, বাইসাইকেল পাম্প এর উপরে জিএসটি ১২% থেকে বৃদ্ধি পেয়ে হয়ে যাচ্ছে ১৮%। বীজ, ডাল বাছার এবং পরিষ্কার করার মেশিন, পেশাই করে ব্যবহার করা মেশিনের উপরে বৃদ্ধি পাচ্ছে ১৩ শতাংশ জিএসটি। এলইডি ল্যাম্প থেকে শুরু করে ধাতব সার্কিটের ওপর জিএসটি বৃদ্ধি পাচ্ছে ১২ শতাংশ থেকে ১৮ শতাংশ পর্যন্ত। এছাড়া রাস্তা, ব্রিজ, রেল, মেট্রো এবং চুল্লির কাজের জন্য যে সমস্ত চুক্তি এতদিন রয়েছে সেই সমস্ত কিছুর উপরে জিএসটি ১২% থেকে বাড়িয়ে করে দেওয়া হচ্ছে ১৮%।

চামড়ার সামগ্রী, জুতো, মাটি থেকে তৈরি করা ইট, সোলার প্যানেল, সোলার ওয়াটার হিটার, টেট্রা প্যাক, ই ওয়েস্ট, পেট্রোলিয়াম এবং মিথেন এর উপরে ধার্য করা জিএসটি ১৮ শতাংশ হচ্ছে। এছাড়াও স্বল্পকালীন থাকার বন্দোবস্ত, রেস্তোরাঁ, মোবাইল ফুড সার্ভিসের মতো বিভিন্ন পরিষেবার সঙ্গে যুক্ত ইন্ডিয়ান হোটেলসের উপরে বৃদ্ধি পাচ্ছে জিএসটির পরিমাণ। চেক ইস্যু করার জন্য ব্যাংকগুলি যে ফি গ্রহণ করে তার উপরে জিএসটি আরোপ করা হচ্ছে। প্যাকেটজাত খাবারের ওপরে জিএসটি ধার্য হচ্ছে ৫ শতাংশ। অন্যদিকে প্যাকেটজাত মধু, দই, লস্যি, ঘোল, মাছ-মাংস এবং কনফ্লেক্স এর দাম বৃদ্ধি পাবে।

এখনো পর্যন্ত শুধুমাত্র ব্র্যান্ডেড ময়দা এবং চালের উপরে ৫ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে। তবে এবার থেকে ব্র্যান্ডেড না হলেও প্যাকেটজাত এবং লেবেল আটকানো ময়দা এবং চালের উপরে জিএসটি ধার্য করা হবে। এর ফলে, এবার থেকে বাড়তে চলেছে প্যাকেটজাত সমস্ত ধরনের জিনিসের দাম।