বিশ্বের বৃহত্তম পুনর্নবীকরণযোগ্য শক্তির স্টোরেজ প্ল্যান্ট বানাচ্ছে গ্রীনকো গ্রুপ, শেষ হবে ২০২৩ সালে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/05/2022   শেষ আপডেট: 18/05/2022 7:21 p.m.
twitter.com/RajivKrishnaS

অন্ধপ্রদেশের কুর্ণুল জেলায় এই IRESP প্রোজেক্ট শুরু হয়েছে

ভারতের অন্ধপ্রদেশে এবার হায়দ্রাবাদ নির্ভর গ্রীনকো গ্রুপ কোম্পানি বিশ্বের বৃহত্তম পুনর্নবীকরণযোগ্য শক্তির স্টোরেজ বানাতে চলেছে। কোম্পানির এই মহৎ প্রজেক্ট এর নাম ইন্ট্রিগেটেড রিনিউয়েবল এনার্জি স্টোরেজ প্রোজেক্ট বা IRESP। এটি অন্ধপ্রদেশের কুর্ণুল জেলায় তৈরি হচ্ছে। এই প্রোজেক্ট শেষ করতে সময় লাগবে প্রায় ২০২৩ সাল পর্যন্ত। এই প্রোজেক্ট সম্পূর্ণ করতে প্রায় ৩ বিলিয়ন ডলার খরচ হবে। ইন্ট্রিগেটেড রিনিউয়েবল এনার্জি স্টোরেজ প্রোজেক্ট মারফত মোট ৫২৩০ মেগাওয়াট শক্তি উৎপাদন করা যাবে।

এই ৫২৩০ মেগাওয়াট শক্তি তিনটি পরিবেশবান্ধব উপায়ে তৈরি করা হবে। সবচেয়ে বেশি ৩০০০ মেগাওয়াট তৈরি হবে সৌরবিদ্যুৎ মারফত। এছাড়া বাকি ৫৫০ মেগাওয়াট ও ১৬৮০ মেগাওয়াট শক্তি উৎপাদন করা হবে যথাক্রমে বায়ুকল এবং জলবিদ্যুৎ এর মাধ্যমে। এই এনার্জি স্টোরেজ সেন্টারে প্রতিদিন ১০৮০০ মেগাওয়াট শক্তি সঞ্চয় করে রাখা যাবে। ভবিষ্যতে এই স্টোরেজ প্লান্ট থেকে গ্রীন হাইড্রোজেন এবং গ্রীন অ্যামোনিয়া তৈরি করা যেতে পারে। সৌরবিদ্যুৎ, বায়ুবিদ্যুৎ এবং জলবিদ্যুৎ প্লান্ট তৈরির জন্য খরচ হচ্ছে ২ বিলিয়ন ডলার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি স্টোরেজ প্লান্ট তৈরির জন্য খরচ হচ্ছে ১ বিলিয়ন ডলার।

এই প্রসঙ্গে গ্রীনকো গ্রুপ কোম্পানির প্রতিষ্ঠাতা এবং জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর মহেশ কোল্লি জানিয়েছেন যে এই প্রোজেক্ট ভারতের জন্য একটি রেকর্ড। এটি সম্পূর্ণ হলে ভারতের শক্তি সঞ্চয় বিভাগে আমূল পরিবর্তন আসবে। পরিবেশবান্ধব এই উপায় প্রতি বছরে ১৫ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড নির্গমন বন্ধ করে দেবে। এছাড়াও তিনি জানিয়েছেন যে তাদের কোম্পানি আরো কিছু দিনের মধ্যেই রিনিউয়েবল এনার্জি স্টোরেজ খুলবে কর্ণাটক, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে। এই সম্পূর্ণ কাজ শেষ হতে সময় লাগবে ২০২৫ সাল পর্যন্ত এবং মোট খরচা হবে ৫ বিলিয়ন ডলার।