লাগবে না RT-PCR রিপোর্ট ও ৭ দিনের নিভৃতবাস, আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য নয়া বিধি কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/02/2022   শেষ আপডেট: 11/02/2022 6:19 a.m.
pixabay

আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে নতুন কোভিড বিধি কার্যকর হবে

দেশজুড়ে করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। ধীরে ধীরে কমছে দৈনিক সংক্রমণ এবং মৃত্যুহার। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক বিমানে ভারতে আগত যাত্রীদের জন্য কোভিড বিধি নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্র সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আন্তর্জাতিক বিমানে যাত্রা করার ক্ষেত্রে কোভিড বিধি নিয়ে এক নয়া গাইডলাইন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, "আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে নতুন কোভিড বিধি কার্যকর হবে। এই নয়া বিধিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বিমানে ভারতে আগত যাত্রীরা প্রথম ১৪ দিন নিজের উপর নিজে নজরদারি চালাবেন। আর ৭ দিনের ঘরোয়া কোয়ারেন্টাইন বাধ্যতামূলক নয়।"

গাইডলাইনের পাশাপাশি যে সমস্ত দেশকে ঝুঁকিপূর্ণ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল, সেই দেশগুলিকে তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এবার থেকে আর দেশের বিমানবন্দরে নেমে নমুনা দিয়ে পরীক্ষার ফলাফল পাওয়া অব্দি অপেক্ষা করতে হবে না। তবে বিমানবন্দরে যাতায়াত করার ক্ষেত্রে কোভিডের টিকা সংক্রান্ত সমস্ত তথ্য দিতে হবে। এছাড়া আগের নিয়ম অনুযায়ী সফরের ৭২ ঘণ্টা আগে আরটি পিসিয়ার রিপোর্ট করাও বাধ্যতামূলক রইল না। তবে ভ্যাকসিন সার্টিফিকেট আপলোড করার ক্ষেত্রটি সংশ্লিষ্ট দেশের সঙ্গে পারস্পরিক আলোচনার ভিত্তিতে নির্ভর করবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর শেষের দিকে ডিসেম্বর মাসে গোটা বিশ্বজুড়ে নতুন ত্রাসের সঞ্চার করেছিল করোনার ওমিক্রণ ভেরিয়েন্ট। তখন সংক্রমনের আতঙ্কে আন্তর্জাতিক বিমান চলাচল নিয়ে একাধিক নিয়ম আরোপ করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তবে এখন পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসতে আবার নতুন গাইডলাইন জারি করল কেন্দ্র সরকার যা আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।