মূল্যবৃদ্ধি নিয়ে অবশেষে আলোচনায় রাজি মোদি সরকার, হারানো অক্সিজেন ফিরে পেলো বিরোধী শিবির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/07/2022   শেষ আপডেট: 30/07/2022 7:27 a.m.
নির্মলা সীতারামন facebook.com/nirmala.sitharaman

এই আলোচনার পরে জবাবী ভাষণ দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

মূল্যবৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই সমস্যায় সাধারণ মানুষ। একদিকে যেমন বাড়তে থাকা দাম, তার সঙ্গেই আবার জ্বালানির মূল্যবৃদ্ধি। সব মিলিয়ে পরিস্থিতি যেন হাতের বাইরে চলে যেতে বসেছে। আর এই সব কিছু নিয়ে ভারত সরকার কি করছে? না এই নিয়ে সরকারের যেন কোনো হেলদোলই নেই। বরং তারা আবার এই মূল্যবৃদ্ধিকে আরো ত্বরান্বিত করছে GST বৃদ্ধি করে। তবে এবারে বিরোধীদের সঙ্গে এই মূল্যবৃদ্ধি ইস্যু নিয়ে আলোচনা করতে প্রস্তুত হলো ভারত সরকার। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, সংসদে এই মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করতে রাজি হয়েছে কেন্দ্র সরকার। সোমবার লোকসভায় এবং মঙ্গলবার রাজ্যসভায় এই ইস্যু নিয়ে আলোচনা হওয়ার কথা।

গতবারের বাজেট অধিবেশনে ২৭ দিন এবং এবারের অধিবেশনে টানা ১০ দিন ধরে বিরোধীদের লাগাতার নোটিশের পরে অবশেষে চাপে পড়ে আলোচনার জন্য প্রস্তুত হয়েছে সরকার। আর সরকারের এই মত পরিবর্তনটাকেই বড়ো জয় বলে মনে করছেন বিরোধী নেতারা। এই মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার জন্য যেভাবে ২৭ জন সাংসদকে আদালত থেকে সাসপেন্ড করা হয়েছিল। কিন্তু তারপরেও এই ইস্যু নিয়ে বিরোধীদের আন্দোলন চলতেই থাকে। আর বিরোধীদের এই অনড় অবস্থানের পরেই সরকারের টনক নড়েছে বলে মনে করছেন অনেকে। তবে এই সমস্ত আলোচনার পরে জবাবী ভাষণ দেওয়ার জন্যও তৈরি রয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

তবে সরকারকে এই জায়গায় আলোচনার জন্য রাজি করানোর ক্রেডিট অনেকটাই তৃণমূল কংগ্রেসের উপরেই দেওয়া চলে। প্রথমে তৃণমূলের পক্ষ থেকেই সরকারের এই নীতির বিরোধিতা করে বিরোধী সমস্ত শিবিরকে একসঙ্গে এক ছাতার তলায় নিয়ে আসার পরিকল্পনা শুরু করা হয়েছিল। বাকি বিরোধীদলগুলি আগে তৃণমূলের পক্ষে তাদের দলে থাকলেও, কংগ্রেস প্রথম থেকেই আলাদা ছিল এই দল থেকে। পরে আবার কংগ্রেসও এই দলের সঙ্গে যোগদান করেন। সংসদের মূল ফটকের সামনে ধর্না দিয়েছেন কংগ্রেস নেতা তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্যুন খারগে। ইতিমধ্যেই এই মূল্যবৃদ্ধি ইস্যু নিয়ে বিস্তর জলঘোলা হয়ে গিয়েছে। তাই এই নিয়ে এবারে সরাসরি কেন্দ্রের হস্তক্ষেপের দাবি জানাচ্ছে বিরোধী দলগুলি।