পদ্মবাগানে ঘাসফুল চাষের জের, ত্রিপুরাতেও পালিত হবে 'খেলা হবে' দিবস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/07/2021   শেষ আপডেট: 27/07/2021 5:01 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় facebook.com/MamataBanerjeeOfficial

১৬ আগস্ট ত্রিপুরার বিভিন্ন ক্লাবেও ফুটবল বিতরণ করবেন সেখানকার তৃণমূল নেতারা

এবার রাজ্যের বাইরেও 'খেলা হবে' দিবস। ১৬ অগাস্ট পশ্চিমবঙ্গের পাশাপাশি, ত্রিপুরাতেও পালিত হবে 'খেলা হবে' দিবস। এ বার 'খেলা হবে' কর্মসূচি পালন করার কথা ঘোষণা করল ত্রিপুরা প্রদেশ তৃণমূল। মঙ্গলবার এক ভিডিও বার্তায় ত্রিপুরা প্রদেশ তৃণমূলের সভাপতি আশিসলাল সিংহ বলেছেন, ‘‘২১ জুলাই আমাদের দলের সু্প্রিমো মমতাদি 'খেলা হবে দিবস' ঘোষণা করেছেন। এমন ঘোষণার পর ছাত্র-যুবদের মধ্যে এক অদ্ভুত উদ্দীপনার সৃষ্টি হয়েছে। তাই আমরা ঠিক করেছি, আগামী ১৬ অগস্ট ত্রিপুরার পাহাড় থেকে সমতল 'খেলা হবে দিবস' পালন করব।’’

উল্লেখ্য, একুশের ভোট প্রচারে তৃণমূলের অন্যতম হাতিয়ার হয়ে উঠেছিল 'খেলা হবে' স্লোগান। গ্রাম থেকে শহর, প্রতি ব্লকে ব্লকে 'খেলা হবে' স্লোগানে প্রচারে ঝড় তুলেছিল তৃণমূল। এমনকী বিভিন্ন সভা থেকেও মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলতেন 'খেলা হবে'। কাজেই মুখ্যমন্ত্রী শহিদ দিবসের মঞ্চ থেকে ঘোষণা করেছেন, প্রতি বছর ১৬ আগস্ট পশ্চিমবঙ্গে পালিত হবে ‘খেলা হবে দিবস’। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, "১৬ অগাস্ট খেলা দিবস হিসেবে পালন করব। কেন এই দিনটাকে বাছলাম? ক্রিকেটের একটা ঘটনা ঘটেছিল সাতের দশকে। একটা ক্রিকেট খেলাকে কেন্দ্র করে অনেকে আহত হয়েছিল, মারাও গিয়েছিল। আগে কলকাতা ময়দানের অনেক ক্লাবে এই দিনটিকে পালন করত। এখন আর এটা পালন হয় না। অনেকেই ভুলে গিয়েছেন।"

এবার সেই পথেই ত্রিপুরা। ১৬ আগস্ট ত্রিপুরার বিভিন্ন ক্লাবেও ফুটবল বিতরণ করবেন সেখানকার তৃণমূল নেতারা। ওই দিন সে রাজ্যের তৃণমূল নেতৃত্বের উদ্যোগে বেশ কিছু ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আশিসলাল সিংহ। তিনি আরও বলেন, ‘‘খেলা তো ত্রিপুরার শুরু হয়ে গিয়েছে। সেই খেলার গতি আরও বাড়িয়ে দেওয়ার জন্যই ১৬ আগস্টকে বেছে নিয়েছি আমরা।’’ ত্রিপুরার ৮টি জেলাতে পালিত হবে, এই কর্মসূচি। উল্লেখ্য, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের পদ্ম-বাগানে ঘাসফুল চাষের মাটি শক্ত করতে এটাই নয়া কৌশল তৃণমূল কংগ্রেসের, মনে করছে ওয়াকিবহাল মহল। তবে এই নয়া কর্মসূচি ‘‌খেলা হবে দিবস’‌ বিপ্লব দেবের দুশ্চিন্তা বাড়াল বলেই মনে করছেন রাজনৈতিক মহল।