কেন্দ্রের সিদ্ধান্ত মেনে রেসিডেন্ট গ্রিভান্স অফিসার পদে নিয়োগ টুইটারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/07/2021   শেষ আপডেট: 11/07/2021 12:30 p.m.
pixabay.com

কেন্দ্রের সঙ্গে টুইটারের সংঘাতের ইতি মনে করছেন ওয়াকিবহাল মহল

কেন্দ্রের সঙ্গে জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটারের (Twitter) সংঘাতে কি ইতি পড়তে চলেছে? রবিবার প্রকাশিত একটি খবরের পর তেমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল। বিশেষ সূত্রের খবর, রবিবার টুইটারের পক্ষ থেকে এদেশে রেসিডেন্ট গ্রিভ্যান্স অফিসার নিয়োগ করার কথা জানা গেছে। ভারতীয় নাগরিক বিনয় প্রকাশকে (Vinay Prakash) এই পদে নিয়োগ করা হয়েছে। যার থেকে রাজনৈতিক বিশ্লেষক একাংশের ধারণা, এবার হয়তো টুইটারের সঙ্গে কেন্দ্র সরকারের সংঘাতের টানাপোড়েন বন্ধ হতে চলেছে।

সম্প্রতি নয়া তথ্য প্রযুক্তি আইন অনুসারে, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে এদেশে ব্যবসা করতে হলে বেশ কয়েকটি নির্দেশ মানতে হবে বলে জানায় কেন্দ্র। সেক্ষেত্রে সংস্থাগুলিকে চিফ কমপ্লায়েন্স অফিসার, রেসিডেন্ট গ্রিভান্স অফিসার-সহ ভারতের জন্য একাধিক আধিকারিক নিয়োগ করতে হবে বলা হয়। অন্যান্য সংস্থা মেনে নিলেও টুইটারের সঙ্গে বিতর্ক যেন থামছিলই না। এর মধ্যেই টুইটারের নানা সাম্প্রদায়িক উস্কানিমূলক পোস্টের অভিযোগে পুলিশের মুখোমুখি হতে হয় টুইটার ইন্ডিয়ার কর্তাকে। মাঝে অন্তর্বর্তীকালীন গ্রিভ্যান্স অফিসার নিয়োগ করা হলেও এবারে পাকাপাকি ভাবে রেসিডেন্ট গ্রিভ্যান্স অফিসার নিয়োগ করা হল বলে সূত্রের খবর।

দেশের নয়া তথ্য প্রযুক্তি আইন মোতাবেক গত ২৫ মে থেকে এই নিয়ম কার্যকর হয়েছে। সেখানে স্পষ্ট বলা হয়েছে যেকোন স্যোসাল মিডিয়া প্ল্যাটফর্মকে এদেশে কাজ করতে হলে এদেশের নিয়ম-কানুন মেনে চলতে হবে। এমনকী নয়া তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণোও দায়িত্ব নিয়েই টুইটারের বিরুদ্ধে একপ্রস্ত নিয়েছিলেন। তিনি সাফ জানিয়েছিলেন, এ দেশে ব্যবসা করতে হলে এদেশের নিয়ম-কানুন মেনে চলতে হবে। সব মিলিয়ে নানা টানাপোড়েনের পর টুইটার এই সিদ্ধান্তে যে শিলমোহর দিতে চলেছে, তা মনে করছেন ওয়াকিবহাল মহল।