কৃষকদের সঙ্গে দেখা করতে যোগী রাজ্যে যাচ্ছেন তৃণমূলের পাঁচ প্রতিনিধিদল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/10/2021   শেষ আপডেট: 04/10/2021 9:53 a.m.
https://twitter.com/yadavakhilesh

কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের গাড়ি বিক্ষোভরত কৃষকদের পিষে দেওয়ার অভিযোগ

গতকাল উত্তরপ্রদেশে (Uttar Pradesh) বিক্ষোভরত কৃষকদের উপর গাড়ি চালিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলের বিরুদ্ধে। এই নৃশংস ঘটনায় ২ জন কৃষকের মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছে। ৪ জন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। এই ঘটনার পর গোটা দেশ জুড়ে তীব্র নিন্দার ঝড় ওঠে। ঘটনার পর যোগী রাজ্যের লখিমপুর খেরি কার্যত রণক্ষেত্র হয়ে ওঠে। এক টুইট বার্তায় ঘটনার নিন্দা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এই বিক্ষোভরত কৃষকদের সঙ্গে সোমবার দেখা করতে যাচ্ছেন তৃণমূল কংগ্রেসের পাঁচ সদস্যের এক প্রতিনিধিদল।

লখিমপুর খেরির এই মর্মান্তিক ঘটনার পর গোটা দেশ জুড়ে নিন্দার ঝড় উঠেছিল। মুখ্যমন্ত্রী এক টুইট বার্তায় বলেছিলেন, এমন নৃশংস ঘটনায় তিনি ব্যথিত। তৃণমূল কংগ্রেসের পাঁচ সদস্যের এক প্রতিনিধিদলকে পাঠানোর কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, এই পাঁচ সদস্যের প্রতিনিধিদলে আছেন সাংসদ কাকলি ঘোষ দস্তিদার, দোলা সেন, প্রতিমা মণ্ডল, আবির রঞ্জন বিশ্বাস এবং সুস্মিতা দেব। প্রথমে তাঁরা দিল্লি যাবেন, সেখান থেকে লখিমপুর খেরিতে বিক্ষোভরত কৃষকদের সঙ্গে দেখা করার উদ্দেশ্য নিয়ে রওনা দেবেন বলে সূত্রের খবর।

ঠিক কী ঘটেছিল এদিন? একটি সূত্র মারফত জানা গেছে, তিন নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে টিকুনিয়া নামক এক স্থানে বিক্ষোভ দেখাচ্ছিলেন একদল কৃষক। সেখানেই রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদের একটি সভার কথা ছিল। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্র। তারপর কৃষকদের সঙ্গে বচসা শুরু হয় বলে খবর। আর এরপরেই আচমকাই কৃষকদের উপর গাড়ি ছাড়িয়ে দেওয়া হয় বলে খবর। যদিও পুরো ঘটনাটি অস্বীকার করেছেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র। তাঁর ছেলের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে বলেও তিনি অভিযোগ করেছেন। এই ঘটনার পর লখিমপুর খেরির এলাকা উত্তপ্ত হয়ে ওঠে। বিক্ষোভরত কৃষকদের একাংশ মন্ত্রীপুত্রের গাড়ি-সহ আরও তিনটি গাড়িতে আগুন লাগিয়ে দেয়। পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে।

ঘটনার পর সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব তীব্র নিন্দা প্রকাশ করেছেন। তিনি এক টুইট বার্তায় লিখেছেন, "কৃষি আইন প্রত্যাহারের দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভ করেছিলেন কৃষকরা। তখনই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ছেলে বিক্ষোভরত কৃষকদের উপর নৃশংস, অমানবিক ভাবে গাড়ি চালিয়ে দেয়। উত্তরপ্রদেশে বিজেপির অত্যাচার মানুষ আর সহ্য করবে না।"