চিকিৎসকদের হেনস্তা করলেই দায়ের হবে FIR, নির্দেশিকা জারি কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/06/2021   শেষ আপডেট: 20/06/2021 5:34 p.m.

এই ক্ষেত্রে মহামারী রোগ (সংশোধনী) আইন, ২০২০ প্রয়োগ করা হবে

করোনা আবহে চিকিৎসকদের ওপর একাধিকবার হেনস্তার অভিযোগ উঠেছিল। অথচ করোনার প্রকোপ থেকে মানুষকে বাঁচিয়ে চলেছেন তাঁরা। কাজেই এবার এই বিষয়ে চিকিৎসকদের পাশে দাঁড়াল কেন্দ্র। করোনা আবহে চিকিৎসকদের হেনস্তা করলেই হতে পারে জেল। এমনকি হেনস্তাকারীর বিরুদ্ধে মহামারী আইনে ব্যবস্থা নেওয়া হবে বলে এই মর্মে রাজ্যগুলিকে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

এক সংবাদমাধ্যমের প্রতিবেদন সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই মর্মে চিঠি দেন। আর তাতেই বলা হয়েছ, "চিকিৎসক বা স্বাস্থ্যকর্মী হেনস্তার নেতিবাচক প্রভাব পড়তে পারে স্বাস্থ্য পরিষেবায়। হুমকি দেওয়া বা হামলার ঘটনা তাঁদের মনোবলকে ম্লান করে দিতে পারে। তৈরি করতে পারে নিরাপত্তাহীনতা। যা স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে।"

ওই চিঠিতেই আরও উল্লেখ, "বর্তমানের কিছু ঘটনা কঠোর ব্যবস্থা নেওয়ার দিকে ঠেলে দিচ্ছে। স্বাস্থ্যকর্মীদের উপর হামলায় অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে FIR করতে হবে। এ ধরণের ঘটনায় দায়ের হওয়া এফআইআর-গুলির অগ্রাধিকারের ভিত্তিতে তদন্ত করতে হবে। অভিযুক্তদের উপযুক্ত শাস্তি দিতে হবে। এ ক্ষেত্রে মহামারী রোগ (সংশোধনী) আইন, ২০২০ প্রয়োগ করা হবে।"