১৪ই ডিসেম্বর থেকে অনশনের ডাক কৃষকদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/12/2020   শেষ আপডেট: 12/12/2020 9:27 p.m.
-twitter

দিল্লির কৃষক-বিক্ষোভের নয়া মোড়

কেন্দ্রের কৃষি আইন প্রত্যাহারের দাবীতে কিছুতেই পিছু হটতে রাজি নন আন্দোলনকারী কৃষিজীবীরা। এর আগে কেন্দ্রীয় মন্ত্রীদের সাথে নানা আলোচনায় বসেও কোনো সুরাহা হয়নি চাষীভাইদের পক্ষে। ৮ই ডিসেম্বর দেশজোড়া বন্ধ প্রত্যক্ষ করেছে ভারতবাসী। এবার সরাসরি অনশনে বসার ডাক দিলেন কৃষকরা।

সরকারের সাথে আলোচনায় বসতে একটা শর্তেই রাজি কৃষকরা, সরকারকে সেক্ষেত্রে তিনটি কৃষি বিল প্রত্যাহার করতে হবে। অন্যথায় আর আলোচনার প্রয়োজন নেই এবং ১৪ই ডিসেম্বর থেকে অনশন শুরু করবেন তারা, এমনটাই জানান কৃষকদের নেতা কানওয়ালপ্রীত সিং। পৃথকভাবে ভিন্ন ভিন্ন অঞ্চলে ৩২ টি সংগঠন কৃষক আন্দোলনে যোগ দেবে।

১৪ তারিখ সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সিংঘু সীমান্তে অনশন চলবে। তার আগের দিন সকাল ১১টা নাগাদ রাজস্থানের শাহজাহানপুর থেকে হাজার হাজার কৃষকরা দিল্লি অভিমুখে যাত্রা করবেন। এই আন্দোলনে বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের সমর্থনে বিক্ষুব্ধ কেন্দ্র এবং আন্দোলনের কোনো প্রকার অপব্যবহার যাতে না হয় তার দিকে কড়া নজর রাখবে কেন্দ্র। সোনু সুদ, দিলজিৎ দোসাঞ্জরা কৃষকদরদী হলেও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর অবশ্য সমাজবিরোধী, বামপন্থী ও মাওবাদীদের কৃষকদের ছদ্মবেশে ষড়যন্ত্রের সম্ভাবনাকেও উড়িয়ে দিচ্ছেন না।