Farmers' Protest: ১৫ মাসের লড়াই শেষ, দিল্লির বিভিন্ন সীমান্তে উৎসবের মেজাজ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/12/2021   শেষ আপডেট: 11/12/2021 10:47 a.m.
twitter @ajplus

আজ থেকেই ঘরে ফিরতে শুরু করেছেন কৃষকরা, দেশজুড়ে বিজয় উৎসব পালনের সিদ্ধান্ত

দীর্ঘ ১৫ মাসের লড়াই শেষ করে আজ থেকে ঘরে ফিরছেন কৃষকরা (Farmer)। দিল্লির (Delhi) সিংঘু সীমান্ত, টিকরি এবং গাজীপুর সীমান্ত থেকে ধীরে ধীরে কৃষকরা বাড়ি ফিরতে শুরু করেছেন। পাশাপাশি গোটা দেশজুড়ে বিজয় উৎসব পালনের ডাক দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের পর থেকেই দেশজুড়ে খুশির মেজাজ। আর আজ থেকেই পাঞ্জাব, হরিয়াণার কৃষকরা ধীরে ধীরে বাড়ি ফিরতে শুরু করেছেন।

উল্লেখ্য, কৃষকদের বিজয় উৎসব গতকাল থেকেই সারা দেশজুড়ে পালিত হওয়ার কথা ছিল। কিন্তু আকস্মিক হেলিকপ্টার দুর্ঘটনায় সস্ত্রীক সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত-সহ আরও ১১ জনের মৃত্যুর ঘটনার পর সেই বিজয় উৎসব স্থগিত হয়ে যায়। অবশেষে আজ থেকেই গোটা দেশজুড়েই শুরু হল বিজয়োল্লাস। ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত (Rakesh Tikait) জানিয়েছেন, "আগামীকাল সকাল ৮ টা থেকেই একটা বড় সংখ্যক কৃষক বাড়ি ফিরতে শুরু করবে। আজকের আলোচনা সভায় যাঁরা আমাদের পাশে থেকে আন্দোলনে সাহায্য করেছেন, পাশে থেকেছেন তাঁদের ধন্যবাদ জানাব। যদিও আজ থেকেই অনেক কৃষক বাড়ি ফিরতে শুরু করেছেন। তবে এত বড় সংখ্যক কৃষকদের ঘরে ফিরতে কমপক্ষে চার-পাঁচদিন সময় তো লাগবেই।"

গত ১৯ নভেম্বর গুরু নানকের জন্মদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) কৃষি আইন বাতিলের কথা ঘোষণা করেন। যদিও সংসদে যতক্ষণ পাশ না হয়, ততদিন কৃষক আন্দোলন চলবে বলে জানানো হয় বিভিন্ন সংগঠনের তরফে। অবশেষে দীর্ঘ লড়াইয়ের পর সংসদে বাতিল হয় বিতর্কিত তিন কৃষি আইন। তবে তারপরও ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণের বিষয়টি নিয়ে কৃষকরা আন্দোলন চালিয়ে যেতে থাকেন। তবে সরকারের আশ্বাস মেলায় অবশেষে কৃষক আন্দোলন বাতিলের কথা ঘোষণা করে বিভিন্ন সংগঠনগুলি। এরপরেই দিল্লির বিভিন্ন সীমান্ত থেকে কৃষকরা সরে যেতে শুরু করেছেন। পাশাপাশি এ-ও বলা হয়েছে আগামী ১৩ ডিসেম্বর কৃষক নেতাদের পাঞ্জাবের অমৃতসরের স্বর্ণমন্দিরে বিশেষ সম্মান প্রদান করা হবে।বিভিন্ন সীমান্তে কৃষকদের ঘরে ফেরার উৎসবের ভিডিও ইতিমধ্যেই বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। দীর্ঘ ১৫ মাসের লড়াই শেষে সাফল্য ছিনিয়ে নেওয়ার এই ঘটনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে করছেন ওয়াকিবহাল মহল।