ব্যারিকেড ভেঙ্গে দিল্লির ভিতরে গেল কৃষকদের ট্রাক্টর মিছিল, খণ্ডযুদ্ধে উত্তপ্ত দিল্লি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/01/2021   শেষ আপডেট: 26/01/2021 5:17 p.m.
-

কৃষক ও পুলিশদের সংঘর্ষে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের ব্যবহার অব্দি করতে হয়

দিল্লি সীমান্তে বহুদিন আগে থাকতে কৃষি আইনের প্রতিবাদে কৃষকরা আন্দোলন শুরু করেছে। কিন্তু এতদিনের মধ্যে তারা এরআগে কখনো দিল্লি সীমান্ত অতিক্রম করেনি। কিন্তু আজ অর্থাৎ মঙ্গলবারে আন্দোলনরত কৃষকদের নির্দিষ্ট তিনটি রুটে দিল্লির ভেতরে ট্রাক্টর মিছিল করার কথা ছিল। কিন্তু পরিকল্পনামাফিক কিছুই হয়নি। উল্টে সকাল ৮ টা নাগাদ কৃষকদের মিছিল লাগামছাড়া ভাবে দিল্লির দিকে ধেয়ে আসে। তারপর তারা লালকেল্লার সামনে গিয়ে "অকুপাই দিল্লি" ধ্বনি তোলে। এরপরই পুলিশ বাহিনী ও আন্দোলনকারী কৃষকদের মধ্যে খণ্ডযুদ্ধ বেধে যায়। সংঘর্ষে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের ব্যবহার অব্দি করতে হয়। সংঘর্ষের জেরে দিল্লির নয়ডা মোড়, আইটিও মোড় ও এসবিটি এলাকায় উত্তেজনা ছড়ায়।

কৃষকনেতা রাকেশ টিকায়েত জানিয়েছেন, "পূর্বপরিকল্পনা অনুযায়ী কৃষকরা দিল্লিতে পৌঁছে গেল সেখানে আন্দোলন করা কোনো কর্মসূচি ছিল না। এমনকি ট্রাক্টর মিছিল লালকেল্লা অব্দি যাওয়ার কোনো পূর্ব পরিকল্পনা ছিল না। কৃষকরা দিল্লি গিয়ে আবার শান্তিপূর্ণভাবে ফিরে আসার কথা ছিল।" তবে এদিনকার সাক্ষাৎকারে কৃষক নেতার গলার জোর একদম ছিল না বললেই চলে। হয়তো তিনি বুঝতে পেরেছেন এত বিপুল সংখ্যক মানুষকে নিয়ে একটি আন্দোলন শান্তিপূর্ণভাবে করা খুব একটা সহজ কাজ হচ্ছে না।

আজকে কৃষকরা ট্রাক্টর মিছিল করতে গিয়ে পুলিশি ব্যারিকেড ভেঙে দিল্লির ভিতরে প্রবেশ করে যায়। দিল্লির বিভিন্ন অঞ্চলে পুলিশ ও কৃষকদের মধ্যে খন্ডযুদ্ধ বেধে যায়। অবশ্য বেশিরভাগ পুলিশ যেহেতু সীমান্তে মোতায়েন ছিল, শহরের ভেতর পুলিশদের কৃষকদের সামনে খুব অসহায় দেখাচ্ছিলো। তবে পরে কাঁদানে গ্যাস ব্যবহার ও লাঠিচার্জ করে পুলিশ পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে আনে। আজ দুপুরে দিল্লির একাধিক মেট্রো স্টেশনে মেট্রো পরিষেবা ব্যাহত হয়েছে কৃষক আন্দোলনের কারণে।