Farm Bill : "আন্দোলন এখনই থামবে না" জানালেন রাকেশ টিকায়েত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/11/2021   শেষ আপডেট: 19/11/2021 12:08 p.m.
twitter @diljitdosanjh

"এ জয় আপনাদের জয়" আন্দোলনরত কৃষকদের শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

গত এক বছরের লড়াই অবশেষে সাফল্য পেয়েছে। নিজেদের 'ব্যর্থতা' স্বীকার করে নিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিতর্কিত তিন কৃষি আইন (Farm Bill) প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণাও করেছেন। জাতির উদ্দেশ্যে ভাষণে বলেছেন সংসদের শীতকালীন অধিবেশনে এই আইন প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হবে। এর মধ্যেই ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত (Rakesh Tikait) সাফ জানিয়ে দিলেন, "আন্দোলন এখনই থামবে না। আমরা সেই দিনের জন্য অপেক্ষা করব, যতক্ষণ আ সংসদে এই কালা আইন বাতিল হচ্ছে।" শুক্রবার তিনি আরও উল্লেখ করেছেন, কেবল মুখের কথায় চিড়ে ভিজবে না। ন্যূনতম সহায়ক মূল্য বা এমএসপি নিয়েও কৃষকদের সঙ্গে কথা বলতে হবে।

দেশজুড়ে লাগাতার প্রতিবাদের মুখে বাধ্য হয়ে মোদী সরকার তিন কৃষি আইন প্রত্যাহার করল বলছেন ওয়াকিবহাল মহল। এদিকে তৃণমূল কংগ্রেসের সাংসদ সুখেন্দুশেখর রায় বলেছেন, আগামী বছরেই দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। এই নির্বাচনে পরাজয়ের আশঙ্কা করেই কৃষি আইন প্রত্যাহার করল বিজেপি। বিজেপি ভয় পেয়েছে।" তিনি আরও উল্লেখ করেন, "এক বছর ধরে কৃষকরা শীত, গ্রীষ্ম, বর্ষা উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যাচ্ছে। কৃষকদের উপর অবর্ণনীয় অত্যাচার চালিয়েছে মোদী সরকার। তারপরও কৃষকরা পিছপা হননি। এ জয় কৃষকদের সম্মিলিত আন্দোলনের জয়।"

গুরু নানকের জন্মদিনে প্রধানমন্ত্রীর এই ঘোষণায় সর্বস্তরের মানুষ সাধুবাদ জানিয়েছেন। যদিও রাজ্য বিজেপির তরফে এখনও কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের আন্দোলন সফল হওয়ায় অভিনন্দন জানিয়েছেন। তিনি এক টুইট বার্তায় বলেছেন, "এ জয় আপনাদের জয়। অভিনন্দন জানাই যাঁরা একসঙ্গে এতদিন ধরে এই লড়াইয়ে সামিল ছিলেন। বিজেপি কৃষকদের প্রতি নৃশংস আচরণ করেছে। এই লড়াইয়ে যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।"

টুইটারে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, "দেশের অন্নদাতাদের সত্যাগ্রহ অহঙ্কারের মাথা নত করে দিয়েছে। অন্যায়ের বিরুদ্ধে জয়কে অভিনন্দন। জয় হিন্দ। জয় হিন্দ কৃষক।" কৃষকদের এই ধারাবাহিক আন্দোলনের কাছে মাথা নত করল কেন্দ্র সরকার। সেই সঙ্গে পর পর উপনির্বাচনে বিজেপির ফলাফল খারাপে কৃষক আন্দোলনের তাৎপর্যপূর্ণ প্রভাব ছিল বলছেন ওয়াকিবহাল মহল। সেদিকে খেয়াল রেখেই পিছু হটল বিজেপি, জানাচ্ছেন কংগ্রেস নেতৃত্বদের একাংশ।