স্বাধীনতা সংগ্রামীদের ইতিহাসে গলদ! আসামে তীব্র নিন্দার মুখে প্রধানমন্ত্রীর ভাষণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/03/2021   শেষ আপডেট: 14/03/2021 7:53 p.m.
-

মৃত্যু হয়েছে স্বাধীনতা সংগ্রামের দুই শতাব্দী আগে, তবুও মোদীর মতে তিনি স্বাধীনতা সংগ্রামী!

ফের বক্তব্য রাখতে গিয়ে বির্তকের মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আহম জেনারেল লাচিত বোরফুকনকে (Ahom general Lachit Borphukan) আসামের একজন প্রখ্যাত মুক্তিযোদ্ধা হিসাবে বিবেচনা করেছেন। যা আদতেই ভুল। এরপরেই আসামের বিরোধীদলের রোষের মুখে পড়তে হয় প্রধানমন্ত্রীকে।

দেশের ঐতিহাসিক ঘটনায় এমন ভুল করার জন্য আসাম জাতীয় পরিষদ (Assam Jatiya Parishad..AJP) প্রধানমন্ত্রীকে নিজের ভুল স্বীকার করে নিতে অনুরোধ জানিয়েছে। জানা যাচ্ছে, শুক্রবার আহমেদাবাদের সাবরমতি আশ্রম থেকে 'আজাদী কা মহোৎসব' নামক একটি অনুষ্ঠানের হয়ে বক্তব্য রাখার প্রসঙ্গে বলেন, "অসম ও উত্তর-পূর্বের গোমধর কনওয়ার (Gomdhar Konwar), লাচিত বোরফুকান (Lachit Borphukan) ও সেরাত সিং (Serat Sing)’- এর মতোন মুক্তিযোদ্ধারা দেশের স্বাধীনতায় অবদান রেখেছেন।"

তবে কে এই লাচিত বোরফুকান? যাকে প্রধানমন্ত্রী স্বাধীনতা সংগ্রামী হিসাবে আখ্যা দিলেন! এ বিষয়ে জানা গেছে, লাচিত বোরফুকান ছিলেন আসামের পূর্ববর্তী আহোম রাজ্যের জেনারেল। তবে তিনি কোনওভাবেই ভারতের স্বাধীনতা সংগ্রামের সাথে যুক্ত ছিলেন না। বরং ভারতে স্বাধীনতা সংগ্রাম শুরুর দুই শতাব্দী আগেই মৃত্যু হয়েছিল লাচিত বোরফুকানের। কাজেই বিরোধীদলের কাছে একেবারে হাসির পাত্র হয়েছেন প্রধানমন্ত্রী।