নৌসেনার যুদ্ধজাহাজে বিস্ফোরণ, নিহত ৩ নৌসেনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/01/2022   শেষ আপডেট: 19/01/2022 8:37 a.m.
আইএনএস রণবীর https://twitter.com/Defence_Squad

ঘটনায় বিভাগীয় তদন্তের নির্দেশ, জারি হয়েছে সতর্কতা

ভারতীয় নৌসেনার একটি যুদ্ধজাহাজে বিস্ফোরণ। ঘটনায় অন্তত ৩ নৌসেনার মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর। গুরুতর আহত হয়েছেন অন্তত ১১ জন। মুম্বই (Mumbai) ডকের অদূরে এই বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। যুদ্ধজাহাজটির তেমন কোন ক্ষতি হয়নি।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, আইএনএস রণবীর (INS Ranvir) নামক এই যুদ্ধজাহাজে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। এই যুদ্ধজাহাজটির কোন একটি প্রকোষ্ঠে বিস্ফোরণের ঘটনাটি ঘটে। সূত্রের খবর, গতকাল বিকেল সাড়ে চারটে নাগাদ এই ঘটনার সূত্রপাত। তবে অতি দ্রুততার সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক করা হয়। তা নাহলে আরও ভয়াবহ দুর্ঘটনা ঘটত বলে সূত্রের খবর।

আইএনএস রণবীর পূর্বাঞ্চল নৌবাহিনীর আওতায় নভেম্বর ২০২১ থেকেই পাহারায় মোতায়েন ছিল। খুব শীঘ্রই বন্দরে ফিরে আসার কথা। এর মধ্যে আচমকাই এমন দুর্ঘটনায় তৈরি হয়েছে ধন্ধ। খুব শীঘ্রই উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। গোটা ঘটনার বিভাগীয় তদন্ত হবে বলে সূত্রের খবর। সোভিয়েত ইউনিয়নের তৈরি এই যুদ্ধজাহাজটি ২১ এপ্রিল, ১৯৮৬ সাল থেকেই দেশের নিরাপত্তায় পাহারারত।

এমন দুর্ভাগ্যজনক ঘটনায় শোকপ্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি এক টুইট বার্তায় বলেছেন, "আইএনএস রণবীরের দুর্ঘটনার খবরে আমি ব্যথিত। দুর্ঘটনায় মৃত নৌসেনাদের প্রতি শ্রদ্ধা। তাঁদের পরিবারের লোকজনদের প্রতি আমার সমবেদনা থাকল। আশা করছি আহতরা খুব শীঘ্রই সুস্থ হয়ে উঠবেন।"