উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে দেখানো যাবে না কোনো এক্সিট পোল, নির্দেশিকা নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/01/2022   শেষ আপডেট: 29/01/2022 8:58 p.m.
নির্বাচন কমিশন

নিয়মের অন্যথায় সেই ব্যক্তি বা মিডিয়া হাউজ এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে নির্বাচন কমিশন

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে সম্পূর্ণরূপে বন্ধ সমস্ত ধরনের এক্সিট পোল। ১০ ফেব্রুয়ারি সকাল ৭ টা থেকে ৭ মার্চ সন্ধ্যা ৬.৩০ পর্যন্ত সমস্ত ধরনের এক্সিট পোল এবং জনমত সমীক্ষা বন্ধ থাকবে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে। ভারতীয় নির্বাচন কমিশনের তরফ থেকে এই ঘোষণায় জানানো হয়েছে, যেহেতু এক্সিট পোল এর মাধ্যমে জনমত পরিবর্তিত করা যায়, তাই এই ধরনের এক্সিট পোল সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয়েছে।

উত্তর প্রদেশের প্রধান নির্বাচনী আধিকারিক অজয় কুমার শুক্লা আজ সন্ধ্যায় একটি বিবৃতি জারি করে সমস্ত মিডিয়া এবং অন্যান্য দলগুলির জন্য একটি নির্দেশিকা ঘোষণা করে দিলেন। এই নির্দেশিকায় জানানো হয়েছে, প্রিন্ট মিডিয়া হোক কিংবা ইলেকট্রনিক মিডিয়া, এমনকি অনলাইন মিডিয়াতেও কোনভাবেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন সম্পর্কিত এক্সিট পোল বা জনমত সমীক্ষায় প্রকাশ করা যাবে না। আগামী ১০ ফেব্রুয়ারি সকাল সাতটা থেকে ৭ মার্চ সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত এই নির্দেশিকা কার্যকর থাকবে।

এই বিবৃতিতে আরও জানানো হয়েছে, যদি কেউ এই নির্দেশিকা অমান্য করে তাহলে তার কড়া শাস্তির ব্যবস্থা করবে ভারতীয় নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, যদি কোন ব্যক্তি কিংবা কোন মিডিয়া হাউস এই নির্দেশিকা বহাল থাকা সত্ত্বেও সেই সময়ের মধ্যে কোন জনমত সমীক্ষা প্রকাশ করে, তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করবে নির্বাচন কমিশন। দু বছরের জেল হেফাজত, জরিমানা এমনকি দুটোই হতে পারে ওই ব্যক্তির। তার সাথে সাথেই ওই মিডিয়া হাউজের উপরেও কড়া ব্যবস্থা গ্রহণ করা হবে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।