৩০ ঘন্টা ইডির জিজ্ঞাসাবাদ! কি কি প্রশ্নের মুখে পড়েছে রাহুল গান্ধী?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/06/2022   শেষ আপডেট: 16/06/2022 9:54 p.m.
facebook.com/rahulgandhi

শুক্রবার চতুর্থ দফা জিজ্ঞাসাবাদের জন্য তাকে ফের হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে

ন্যাশনাল হেরাল্ড-অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড চুক্তি সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে গত তিনদিনে ৩০ ঘন্টা জিজ্ঞাসাবাদ করেছে ইডি। শুক্রবার চতুর্থ দফা জিজ্ঞাসাবাদের জন্য তাকে ফের হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেডের কার্যকারিতা এবং অর্থ সংক্রান্ত বিষয় ছিল জিজ্ঞাসাবাদের বিষয়।

ইয়াং ইন্ডিয়ান লিমিটেড (YIL) হল একটি বেসরকারি কোম্পানি যা ২০১০ সালের নভেম্বরে প্রতিষ্ঠিত হয়েছিল৷ কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং তার পুত্র রাহুল গান্ধী কোম্পানির ৭৬% শেয়ারের মালিকানাধীন এবং বাকি ২৪% পার্টির নেতাদের মতিলাল ভোরা এবং অস্কার ফার্নান্দেসের হাতে। ইয়াং ইন্ডিয়ার পরিচালকরা হলেন মল্লিকার্জুন মাপান্না খার্গি, সোনিয়া গান্ধী, পবন কুমার বনসাল, সত্যেন গঙ্গারাম পিত্রোদা, রাহুল গান্ধী, সুমন দুবে এবং সোনিয়া গান্ধী। যেহেতু একটা বড় অংশের শেয়ার রয়েছে রাহুলের নামে তাই ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেডের কার্যকারিতা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। প্রত্যুত্মরে রাহুল কর্মকর্তাদের জানায়, ইয়াং ইন্ডিয়ান একটি অলাভজনক সংস্থা যা কোম্পানি আইনের বিশেষ বিধানের অধীনে অন্তর্ভুক্ত, তাই এক টাকাও অপব্যবহার করা হয়নি।

ইডির পাল্টা জেরা যদি এটি একটি অলাভজনক কোম্পানি হয়ে থাকে তবে কেন ২০১০ সালে গঠিত হওয়ার সময় থেকে কোন উল্লেখযোগ্য দাতব্য কাজ সেখানে সংঘটিত হয়নি। এখানেই শেষ নয়,রাহুলকে এ ও জিজ্ঞেস করা হয় AJL এবং ইয়াং ইন্ডিয়ার মধ্যে আর্থিক লেনদেন সম্পর্কে তার ধারণা আছে কিনা। রাহুল গান্ধী জবাবে কর্মকর্তাদের জানান, মতিলাল ভোরা এজেএল এবং ইয়াং ইন্ডিয়ার জন্য অনুমোদিত স্বাক্ষরকারী ছিলেন। তবে অর্থ সম্পর্কিত বিষয়ে তিনি ছিলেন না, এমনটা বলেই দায় এড়িয়ে গিয়েছেন তিনি।