প্রচারে মিলল ছাড়, তবে ৩১ জানুয়ারি পর্যন্ত বহাল বিধিনিষেধ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/01/2022   শেষ আপডেট: 23/01/2022 2 p.m.
নির্বাচন কমিশন

এই বৈঠকে উপস্থিত ছিলেন পাঁচ রাজ্যের স্বাস্থ্য সচিবও

২০২২ সালে বিধানসভা ভোট রয়েছে উত্তরপ্রদেশ, গোয়া, মনিপুর, পঞ্জাব এবং উত্তরাখণ্ডে। যদিও বর্তমানে উর্ধ্বমুখী কোভিড সংক্রমণের জেরে ভোট প্রচারে রয়েছে বিধিনিষেধ। কবে উঠবে বিধিনিষেধ? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই এবার ফের বাড়ল বিধিনিষেধের মেয়াদ। রোড শো ও জনসভায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল ৩১ জানুয়ারি পর্যন্ত। তবে ওই পাঁচ রাজ্যের পরিস্থিতি বিচার করে প্রচারে কিছুটা ছাড় দেওয়া যায় কিনা তা নিয়ে ৫ রাজ্যের স্বাস্থ্য সচিবদের দিয়ে আজ বৈঠকে বসে নির্বাচন কমিশন।

সূত্রের খবর, নির্বাচন কমিশন এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, বিভিন্ন বিশেষজ্ঞ এবং পাঁচটি ভোটমুখী রাজ্য এবং রাজ্যের সংশ্লিষ্ট মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে আজ ভার্চুয়ালি বৈঠক হয়।আর সেখানেই ৩১ জানুয়ারি পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে প্রথম দু’টি দফার প্রচারের ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। প্রথম দফায় যেখানে ভোট রয়েছে, সেখানে ২৮ জানুয়ারি থেকে জনসভার ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হয়েছে।

শিথিল করা নির্দেশিকায় জানানো হয়েছে, প্রথম ও দ্বিতীয় দফার ভোটের ক্ষেত্রে ঘরে ঘরে গিয়ে প্রচারের ক্ষেত্রে নিরাপত্তারক্ষী ছাড়া সর্বোচ্চ ৫ জন প্রচারে যেতে পারবে। এছাড়াও সর্বোচ্চ ৩০০ জন বা প্রেক্ষাগৃহের অর্ধেক শতাংশ নিয়ে রাজনৈতিক দলগুলি সভা করতে পারবে।