Earthquake: ভূমিকম্পে কেঁপে উঠল ভূস্বর্গ, আতঙ্ক দিল্লিতেও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/02/2022   শেষ আপডেট: 05/02/2022 10:51 a.m.

ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তান, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৫.৭

শনিবার সকালে ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল ভূস্বর্গ (Jammu and Kashmir)। কম্পনের স্থায়িত্ব কাল ছিল অল্প সময়। শনিবার সকাল ৯ টা ৪৫ নাগাদ এই কম্পনের অনুভূতি হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৭। উৎসস্থল আফগানিস্তানের (Afghanistan) হিন্দুকুশ পার্বত্য অঞ্চল। এই ঘটনায় বড়সড় ক্ষয়ক্ষতির খবর এখনও পাওয়া যায়নি। ভূমিকম্পের কম্পন কাশ্মীর উপত্যকা, পাকিস্তান, এমনকী রাজধানী দিল্লিতেও অনুভূত হয়েছে।

ভূমিকম্পের উৎসস্থল পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে ১৮৯ কিলোমিটার দূরে আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য অঞ্চল। সূত্রের খবর, ৮ থেকে ৯ সেকেন্ড এই কম্পন অনুভূত হয়। আতঙ্কে মানুষ ঘর থেকে বেরিয়ে আসেন। কাশ্মীর উপত্যকায় রীতিমতো চাঞ্চল্য তৈরি হয়। শীতের সকালে মানুষজন আতঙ্কে বাইরে বেরিয়ে আসেন। যদিও এখনও পর্যন্ত কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এমনকী কোন ঘরবাড়ি ভেঙে যাওয়ার খবর আসেনি। জম্মু-কাশ্মীর প্রশাসনের তরফে ইতিমধ্যেই গোটা ঘটনার রিপোর্ট চাওয়া হয়েছে। কোথাও কোন দুর্ঘটনার কবলে মানুষ পড়েছেন কী না তা খতিয়ে দেখার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, আজ সকালে আর একটি ভূমিকম্পের খবর প্রকাশ্যে এসেছে। উত্তরাখণ্ডের উত্তর কাশী জেলায় এই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে সূত্রের খবর। রিখটার স্কেলে যার কম্পন মাত্রা ছিল ৩.৬। যদিও কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে জম্মু-কাশ্মীরের এই ভূমিকম্পে রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে। ভূমিকম্পের স্থায়িত্ব কাল আর একটু বেশি সময় হলেই বড়সড় দুর্ঘটনা ঘটত, বলছেন ওয়াকিবহাল মহল।