কম দূরত্বের মধ্যে শত্রুপক্ষকে আঘাত করতে তৈরি নতুন মিসাইল, সফল উৎক্ষেপণ ডিআরডিও-র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/12/2021   শেষ আপডেট: 07/12/2021 11:26 p.m.
শর্ট ডিসটেন্স মিসাইল VL-SRSAM https://twitter.com/DefenceMinIndia/

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে ভারতীয় নৌ সেনা এবং ডিআরডিওকে এই সফল উৎক্ষেপণ এর জন্য অভিবাদন জানিয়েছেন

শর্ট রেঞ্জ মিসাইলের পরীক্ষাতে এবারে নতুন করে সফল হলো ভারত। ভারতীয় নৌসেনার জন্য এই মিসাইল তৈরি করা হয়েছে বলে জানা যাচ্ছে এবং এই মিসাইলের নাম দেওয়া হয়েছে VL-SARSAM। উড়িষ্যা উপকূলের চাঁদিপুর ইন্টিগ্রেটেড টেস্টিং রেঞ্জ থেকে এই মিসাইলের সফল উৎক্ষেপণ করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় নৌ সেনা। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এর আধিকারিকরা জানাচ্ছেন, ১৫ কিলোমিটার দূরত্বের মধ্যে থাকা নিশানায় টার্গেট করা যাবে এই মিসাইলের মাধ্যমে।

সাধারণত এই মিসাইল ব্যবহার করা হবে ভারতীয় নৌসেনার জন্য। সমুদ্র পথ এর কাছাকাছি জায়গার মধ্যে শত্রুপক্ষের আনাগোনা বন্ধ রাখার জন্য এই মিসাইল কাজে লাগবে বলে জানানো হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইলেকট্রনিক নিশানায় লম্বালম্বি আঘাত করার একটি পরীক্ষা করা হয়েছিল। সেই পরীক্ষায় সফল হয়েছে ভারত। সিস্টেম প্রত্যাশা অনুসারে কাজ করেছে। ডিআরডিও এবং নৌবাহিনীর পদস্থ আধিকারিকরা এই পরীক্ষার উপরে কড়া নজর রাখছিলেন বলে জানিয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত উল্লেখ্য, এই বছরের ২২ ফেব্রুয়ারি তারিখে প্রথম বার ট্রায়াল করা হয়েছিল এই মিসাইল এর।সেই সময় ট্রায়াল সফল হয়েছিল। তারপরে এই মিসাইল ঠিকঠাক কাজ করছে কিনা সেই পরীক্ষা করার জন্য এবং সেটি নিশ্চিত করার জন্য আজকে আরো একবার পরীক্ষা করা হয়েছিল ডিআরডিও এর তরফ থেকে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতীয় নৌ সেনা এবং ডিআরডিও কে অভিবাদন জানিয়েছেন সফল উৎক্ষেপণ এর জন্য। ভারতীয় যুদ্ধজাহাজকে আরো বেশি শক্তিশালী করার জন্য এই মিসাইল ব্যবহার করা হবে বলে জানিয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।