শত্রুকে করবে আকাশেই ধ্বংস, ভারতীয় বায়ুসেনার হতে এলো নতুন ক্ষেপণাস্ত্র আকাশ প্রাইম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/09/2021   শেষ আপডেট: 27/09/2021 11:50 p.m.
আকাশ প্রাইম instagram.com/dpi.drdo

এই নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ডিআরডিও

ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ওরফে ডিআরডিও সোমবার আকাশ সারফেস মিসাইল এর নবতম সংস্করণ আকাশ প্রাইমের সফল উৎক্ষেপণ ঘটাল চন্ডিপুর উড়িষ্যা থেকে। একটি বিবৃতিতে ডিআরডিও জানিয়েছে, "বর্তমানে ভারতের কাছে যে আকাশ সিস্টেম রয়েছে তার থেকেও, এই আকাশ প্রাইম আরো বেশি ক্ষমতা সম্পন্ন। এর মধ্যে একটি সম্পূর্ণ দেশীয় রেডিও ফ্রিকোয়েন্সি সিকার ব্যবহার করা হয়েছে। এই জিনিসটির মাধ্যমে এই ক্ষেপণাস্ত্রটি আরো ভালোভাবে নিজের টার্গেট সেট করতে পারবে। অনেক উঁচু জায়গাতে এবং অনেক কম তাপমাত্রাযুক্ত জায়গায় এই নতুন সিস্টেমের ব্যবহারে এই ক্ষেপণাস্ত্রটি আমাদের ভালো ফলাফল দিতে পারবে।"

বিবৃতিতে আরো জানানো হয়, আকাশ সিস্টেমের একটি পরিমার্জিত গ্রাউন্ড সিস্টেম, আকাশ প্রাইমের ফ্লাইট টেস্টিং এর জন্য ব্যবহার করা হয়েছে। প্রথম উৎক্ষেপণে এই মিসাইলটি একটি মানবহীন বায়বীয় টার্গেটকে ধ্বংস করেছে নিমেষের মধ্যেই। সেই বায়বীয় টার্গেটটিকে শত্রু ক্ষেপণাস্ত্র হিসাবে টার্গেট করেছিল আকাশ প্রাইম। ডিআরডিও চেয়ারম্যান ডক্টর সতীশ রেড্ডি বলছেন, ভারতীয় আর্মি এবং ভারতীয় এয়ার ফোর্সের ক্ষমতাকে আরো সুদৃঢ় করতে আকাশ প্রাইম সাহায্য করবে।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিও, ভারতীয় সেনা এবং ভারতীয় বায়ুসেনাকে ধন্যবাদ জানিয়েছেন এরকম একটি যন্ত্র তৈরি করার জন্য। এছাড়াও, এই মিসাইল তৈরি করার জন্য সম্পূর্ণ টিমকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন রাজনাথ সিং। যদিও এই মিসাইলটির ব্যাপারে খুব একটা বেশি কিছু তথ্য এখনো পর্যন্ত আমরা জানতে পারিনি।