শক্তি বাড়িয়ে শত্রুবিনাশে 'দুর্গা'-সহায় ভারতীয় সেনার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/03/2021   শেষ আপডেট: 19/03/2021 10:40 a.m.
-

লেজার রশ্মি দিয়ে কুপোকাত হবে প্রতিপক্ষের যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ

আত্মনির্ভরতার পাশাপাশি আত্মশক্তিতেও বলীয়ান হচ্ছে ভারত। এবার ডিআরডিও-র তত্ত্বাবধানে নির্মিত হচ্ছে দুর্গা (DURGA ll - Directionally Unrestricted Ray-Gun Array) নামের এক লেজার হাতিয়ার। অত্যন্ত শক্তিশালী এই অস্ত্র থেকে লেজার রশ্মি বেরিয়ে ভষ্মীভূত হবে বিপক্ষের যুদ্ধবিমান বা যুদ্ধজাহাজ। 'অস্ত্র'-র পর 'দুর্গা'কে হাতে পাওয়ায় সামরিক ও প্রতিরক্ষা ক্ষেত্রে অনেকটাই শক্তি বৃদ্ধি হবে ভারতের।

কী এই 'দুর্গা'-র বিশেষত্ব? জানা গেছে ইতিমধ্যেই গোপনে নির্মাণকাজ শুরু হয়েছে এটির। এটির নির্মাণে প্রতিরক্ষা মন্ত্রক থেকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার চেয়েছে ডিআরডিও। ভারতীয় যুদ্ধবিমান, ট্যাঙ্ক ও নৌসেনার যুদ্ধজাহাজগুলিতে এই অস্ত্র মোতায়েন করা হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০০০সাল থেকেই এই প্রকারের একটি অস্ত্র নির্মাণের পরিকল্পনা করে ভারত, তবে নানান প্রতিকূলতায় কাজে বাধা পড়ে। এরই সূত্র ধরে বলা যায়, ২০১৭ সালে তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলির উপস্থিতিতে চিত্রদুর্গে ট্রাকের উপর বসানো একটি ১ কিলোওয়াটের লেজার হাতিয়ার পরীক্ষা করে ডিআরডিও। তবে এই নির্মীয়মান 'দুর্গা' প্রায় একশো কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন হতে চলেছে। মুহুর্মুহু চীন ও পাকিস্তান সীমান্তবর্তী অঞ্চলে সন্ত্রাসবাদ দমনে ভারতের শক্তিবৃদ্ধি অত্যন্ত প্রয়োজনীয় ছিল।

উল্লেখ্য, স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট-এর (Sipri) এক রিপোর্ট অনুযায়ী ২০১১-১৫ ও ২০১৬-২০ সালের মধ্যে ভারতের অস্ত্র আমদানি ৩৩ শতাংশ কমেছে। রাশিয়া থেকে আমদানি অনেক কমে এখন দেশীয় প্রযুক্তিতেই জোর দিচ্ছে ভারত সরকার।