রেকর্ড ভোটে জয়, যশবন্ত সিনহাকে হারিয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দ্রৌপদী মুর্মু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/07/2022   শেষ আপডেট: 21/07/2022 9:20 p.m.
twitter.com/ratnakar273

গত সোমবার সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দেশজুড়ে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট গ্রহণ হয়েছিল

হিসাব অনুযায়ী প্রথম থেকেই যেরকম ট্রেন্ড ছিল, তা মেনেই এলো প্রত্যাশিত জয়। অংকের হিসাব অনুযায়ী এবার রাষ্ট্রপতি নির্বাচনে জয়লাভ করে ভারতের রাষ্ট্রপতি পদে বসতে চলেছেন ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। প্রতিদ্বন্দ্বি যশবন্ত সিনহাকে পরাজিত করে দেশের পঞ্চদশতম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দ্রৌপদী। তিনি হলেন ভারতের প্রথম আদিবাসী সম্প্রদায়ের নাগরিক যিনি রাষ্ট্রপতি পদে বসতে চলেছেন। বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে শুরু হওয়া ভোট গণনায় প্রথম থেকে এগিয়ে থাকার পরে অবশেষে এলো জয়।

গত সোমবার সকাল ১০ টা থেকে ৫ টা পর্যন্ত দেশজুড়ে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ হয়েছিল। তার ফল বের হল আজ একুশে জুলাই। এখন রাষ্ট্রপতি পদে আপাতত আসীন রয়েছেন রামনাথ কোবিন্দ। তবে ২৪ জুলাই তার মেয়াদ শেষ হবার পরে ২৫ জুলাই শপথ গ্রহণ করবেন দ্রৌপদী মুর্মু।

দ্রৌপদী মুর্মুকে ৫৪০ জন সাংসদ ভোট দিয়েছেন। তার ভিত্তিতে দ্রৌপদীর প্রাপ্ত ভোটের ভ্যালু ৩ লাখ ৭৮ হাজার। অন্যদিকে যশবন্ত সিনহাকে ২০৮ জন সাংসদ ভোট দিয়েছেন। তার প্রাপ্ত ভোটের ভ্যালু ১ লাখ ৪৫ হাজার ৬০০। ১৫ টি ভোট অবৈধ বলে ঘোষিত হয়েছে। এর ফলে প্রথম রাউন্ডেই অনেকটা এগিয়ে গিয়েছিলেন দ্রৌপদী। তারপর ক্রমশ ব্যবধান বাড়িয়ে জয়লাভ করলেন তিনি। জয়ের পরে দ্রৌপদী মুর্মুকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের যে যে সাংসদ এবং বিধায়করা দ্রৌপদীকে সমর্থন জানিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। জয়ের পর শুরু হয়েছে শুভেচ্ছা বার্তা পাঠানো। লোকসভার স্পিকার ওম বিড়লা থেকে শুরু করে কংগ্রেস নেতা রাহুল গান্ধীও অভিনন্দন জানিয়েছেন নতুন রাষ্ট্রপতিকে।