'স্তাবকতা ছাড়ুন' ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ডাচ রাষ্ট্রদূতকে ভারতীয় কূটনীতিক তিরুমূর্তির কড়া জবাব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/05/2022   শেষ আপডেট: 06/05/2022 11:29 a.m.
https://twitter.com/IndiaUNNewYork

দুই রাষ্ট্রদূতের মধ্যে রীতিমতো টুইট লড়াই, রাশিয়া-ইউক্রেন সংকটে ভারতের অবস্থান স্পষ্ট করলেন টি এস তিরুমূর্তি

দীর্ঘ সময় অতিবাহিত হলেও রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine) সংকট অব্যাহত। বারবার মধ্যস্থতা করেও দুই দেশের মধ্যে কোন সমঝোতা বেরিয়ে আসেনি। এদিকে রাশিয়া-ইউক্রেন সংকটে ভারতের কী ভূমিকা এ নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। এবার রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি (TS Tirumurti) এই বিষয়ে কড়া জবাব দিলেন।

বৃহস্পতিবার ছিল রাষ্ট্রসংঘে চতুর্থ বারের কাউন্সিল সভা। যেখানে ভারতের রাষ্ট্রসংঘের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি স্পষ্ট জানিয়ে দিলেন, ভারত বরাবরই শান্তির পক্ষে। দুই দেশের সংকটের কারণে বহু নিরীহ মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। যেকোন উপায়ে আলোচনার মাধ্যমে যত শীঘ্র সম্ভব এই সমস্যার সমাধান করা উচিত। এই সংকট বেশিদিন জারি রাখা অর্থহীন। তাতে দুই পক্ষেরই ক্ষতি হচ্ছে।

এদিকে ভারতের অবস্থান নিয়ে এক টুইট বার্তায় প্রশ্ন তুলেছিলেন ইংল্যান্ডে থাকা নেদারল্যান্ডসের প্রতিনিধি কারেল ভন ওস্টেরম। এর প্রেক্ষিতেই টি এস তিরুমূর্তি স্পষ্ট জবাব দিয়েছেন, "স্তাবকতা রাখুন, আমরা জানি কী করা উচিত!" রাষ্ট্রদূত ওস্টেরম জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করার সময় তাঁর অবস্থানের আহ্বান জানিয়ে টুইটের জবাব দিয়েছেন। তিনি টুইট করেছেন, "আপনার সাধারণ সভায় বিরত থাকা উচিত নয়। জাতিসংঘের সনদকে সম্মান করুন"। তার জবাবে টি এস তিরুমূর্তির স্পষ্ট উত্তর, কী করতে হবে ভারত ভালো মতোই জানে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে সর্বাত্মক আক্রমণ শুরু করার পর থেকে সেদেশের হাজার হাজার সাধারণ নাগরিক এবং সৈন্য নিহত হয়েছেন। এই বছরের জানুয়ারি থেকে, ভারত রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ, সাধারণ পরিষদ এবং মানবাধিকার কাউন্সিলে তার ঐতিহ্যবাহী মিত্র রাশিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি ভোট এবং প্রস্তাব থেকে বিরত থেকেছে। এ নিয়ে গোটা বিশ্বেই চর্চা শুরু হয়েছিল। এ নিয়ে ভারত বারবার তার অবস্থান স্পষ্ট করেছে।