পিছিয়েছে নিট স্নাতকোত্তর কাউন্সেলিং, প্রতিবাদে আজ থেকেই দেশব্যাপী ধর্মঘটে চিকিৎসকরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/11/2021   শেষ আপডেট: 27/11/2021 8:05 a.m.
ডাক্তারদের ধর্মঘট https://twitter.com/DrDatta_AIIMS/

আজ ২৭ নভেম্বর ওপিডি বন্ধের হুঁশিয়ারি দিয়েছে রেসিডেন্ট চিকিৎসকরা

কৃষকদের পর এবার কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলনের পথ বেছে নিল ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টর অ্যাসোসিয়েশন। আসলে অনেকদিন আগেই প্রকাশ পেয়েছে নিট স্নাতকোত্তর ২০২১ এর ফলাফল। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে এখনও অব্দি নিট স্নাতকোত্তর ২০২১ এর কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হয়নি। বিশেষ করে গত বৃহস্পতিবার স্নাতকোত্তর মেডিকেল কোর্সে আর্থিকভাবে দুর্বল প্রার্থীদের সংরক্ষণে আয়ের সীমার বিভ্রান্ত মেটানোর জন্য ৪ সপ্তাহ চেয়ে নেয় কেন্দ্র। এরপরই দেশব্যাপী রেসিডেন্ট চিকিৎসকরা আজ অর্থাৎ ২৭ নভেম্বর, শনিবার সকাল থেকে ওপিডি ডিপার্টমেন্ট বন্ধ রেখে আন্দোলন করার কথা ঘোষণা করেছে। তারা এই ধর্মঘটের মাধ্যমে কেন্দ্র সরকার এবং সুপ্রিম কোর্টকে নিট স্নাতকোত্তর ২০২১ এর কাউন্সেলিং প্রক্রিয়া অতি দ্রুত শুরু করার দাবি জানিয়েছে।

ধর্মঘট প্রসঙ্গে এক চিকিৎসকের সংগঠন FORDA জানিয়েছে, "দেশব্যাপী রেসিডেন্ট চিকিৎসকরা ওপিডি ডিপার্টমেন্ট বন্ধ করে রাখলে চিকিৎসা ব্যবস্থার ক্ষতি অবশ্যই হবে। কিন্তু এটাও বোঝা দরকার যে এই করোনা অতিমারির শুরু থেকেই নিজেদের জীবনের বাজি রেখে কাজ করছে চিকিৎসকরা। তারা ইতিমধ্যেই মানসিকভাবে ক্লান্ত। এর মাঝে নিট স্নাতকোত্তর ২০২১ এর কাউন্সেলিং বারবার পিছিয়ে যাওয়া মেনে নেওয়া সম্ভব নয়।"

ইতিমধ্যেই FORDA নিট স্নাতকোত্তর ২০২১ এর কাউন্সেলিং দ্রুত করার দাবি জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্যকে চিঠি দিয়েছে। সেইসাথে তারা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে যে কেন্দ্র সরকারের তরফ থেকে কোনো ইতিবাচক পদক্ষেপ না দেখা গেলে তারা বাধ্য হয়ে দেশব্যাপী ধর্মঘট চালিয়ে যাবে। ইতিমধ্যেই দিল্লির বেশ কয়েকটি মেডিকেল কলেজের রেসিডেন্ট চিকিৎসকরা আজ শনিবার থেকেই ওপিডি বন্ধ রাখার কথা ট্যুইট করে জানিয়েছে। এবার কেন্দ্র সরকার ধর্মঘট দেখে কাউন্সেলিং করার প্রক্রিয়া দ্রুত শুরু করে নাকি, সেটাই দেখার।