রাজ্যসভার চেয়ারপারসনের দিকে রুল বুক ছুড়লেন ডেরেক, অধিবেশনে সাসপেন্ড তৃণমূল সাংসদ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/12/2021   শেষ আপডেট: 21/12/2021 8:55 p.m.
~ Twitter@DerekO'Brian

এর আগে বাদল অধিবেশনের সময় ১২ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করেছিল রাজ্যসভা

সংসদের শীতকালীন অধিবেশন শুরু হতে না হতেই তৃণমূল সাংসদরা চালু হই হট্টগোল। এর আগে বাদল অধিবেশনে ১২ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করেছিল রাজ্যসভা। কিন্তু সেই প্রসঙ্গ টেনে নিয়ে রাজ্যসভার বিরোধী সাংসদদের সাসপেন্ড করার পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে অভব্যতা করার অভিযোগে আবারো শীতকালীন অধিবেশনে সাসপেন্ড হলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েন। মঙ্গলবার রাজ্যসভায় নির্বাচনী আইন সংস্কার বিল নিয়ে আলোচনার সময় রাজ্যসভার ১২ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করার প্রসঙ্গ টেনে এনে হই হট্টগোল শুরু করেন বিরোধীরা। সেই সময় হঠাৎ করেই উচ্চকক্ষের চেয়ারপারসনের দিকে রুল বুক ছুড়ে মারেন ডেরেক ও'ব্রায়েন।

সেখান থেকেই সমস্যার সূত্রপাত। রাজ্যসভার চেয়ারপারসনের দিকে রুল বুক ছুঁড়ে মারার অভিযোগে সাংসদ ডেরেক ও'ব্রায়েনকে সাসপেন্ড করেছে রাজ্যসভা। সাসপেন্ড হওয়ার পর টুইটে ডেরেক ও'ব্রায়েন জানালেন, 'এর আগে কৃষি বিল এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে আমরা সাসপেন্ড হয়েছিলাম। সেই সময় যে কি হয়েছিল আমরা সকলেই জানি। সংসদকে একেবারে প্রহসনে পরিণত করেছিল বিজেপি। এবারে নির্বাচনী আইন সংস্কার বিলের বিরোধিতা করে প্রতিবাদ জানিয়েছিলাম। এই বিলটি খুব তাড়াতাড়ি বাতিল হতে চলেছে।'

প্রসঙ্গত উল্লেখ্য, সোমবার লোকসভায় পাস হয়ে গিয়েছে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ এর প্রস্তাব নিয়ে তৈরি নির্বাচনী আইন সংস্কার বিল, যার মূল কারণটাই ছিল নির্বাচনে ভুয়ো ভোটারদের সনাক্ত করা। যদিও বিরোধীরা দাবি করছেন, এই বিল যদি কোনভাবে আইনে পরিণত হয় তাহলে নাগরিকদের মৌলিক অধিকার লঙ্ঘিত করার একটা প্রক্রিয়া শুরু করবে ভারতীয় জনতা পার্টি। অন্যদিকে সরকার দাবি করছে, নির্বাচন সুষ্ঠুভাবে এবং স্বচ্ছভাবে পরিচালনা করার জন্য এই বিল আইনে পরিণত হওয়া অত্যন্ত প্রয়োজন। যদিও এর আগে গত বাদল অধিবেশনের শেষ দিনে হই হট্টগোল করার জন্য তৃণমূল রাজ্যসভার সাংসদ দোলা সেন এবং শান্তা ছেত্রি সহ ১২ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করেছিল রাজ্যসভা। সেই বিষয়টি নিয়ে প্রতিবাদ জানাতে গিয়ে আজকে সাসপেন্ড হলেন তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন।