দীপাবলির পরেই বিপদসীমা ছাড়িয়েছে দিল্লিতে বায়ুদূষণের মাত্রা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/11/2021   শেষ আপডেট: 05/11/2021 10:03 a.m.

গতকাল রাজধানীতে বাতাসের গুণমানের সূচক কোথাও ৬০০ অতিক্রম করে গেছে

ফের রাজধানীর বাতাসে বিষ! দীপাবলির রাতে বায়ুদূষণের মাত্রা ছাড়িয়ে গেল বিপদের চরম সীমা। গতকাল সন্ধ্যা থেকে আতশবাজির রমরমায় বাতাসের অবস্থা ক্রমশ খারাপ হতে থাকে। রাতের দিকে বিপদের চরম সীমা অতিক্রম করে AQI (Air Quality Index). রাত পেরিয়ে সকাল হলেও পরিস্থিতি সেভাবে বদলায়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, দিল্লির ঘনবসতি যানবাহন ও কলকারখানার দাপটে এমনিতেই বাতাস থাকে দূষিত। তবে গত মাসে একটানা প্রবল বৃষ্টির জেরে বেশ খানিকটা কমে দূষণমাত্রা। কিন্তু, দীপাবলির সপ্তাহ থেকেই ফের উর্ধ্বমুখী দূষণমাত্রা। গতকাল দিল্লির বাতাস সবচেয়ে বিষাক্ত ছিল।

গতকাল সকাল থেকেই নয়ডায় ৫০০ অতিক্রম করে বায়ুর গুণমান সূচক। নয়ডায় দেখা যায় ৫২৬। এছাড়াও, পুসা রোড সংলগ্ন এলাকায় বাতাসের গুণমান সূচক ছিল ৫০৫। আকাশের রঙ হয়ে যায় ধূসর। আজ সকালে জনপথের বাতাসের গুণমান ছিল ৬৫৫.০৭। এছাড়াও,ফরিদাবাদে ৪২৪, গাজিয়াবাদ ৪৪২, গুরগাঁওয়ে ৪২৩ ধরা পড়েছে।

বলে রাখা ভাল, এই বাতাসের গুণমান সূচক বা AQI ০ থেকে ৫০ র মধ্যে থাকলে তা ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে তা সন্তোষজনক। ১০০-২০০ হলে সেটি মাঝারি দূষিত। ২০১-৩০০ হলে তা বেশ খারাপ বলেই ধরা হয়। ৩০১-৪০০ হলে তা অত্যন্ত খারাপ হিসাবে ধার্য হয়। সেখানে দিল্লির কোথাও কোথাও তা ৬০০ অতিক্রম করেছে। গোটা রাজধানী যেন ঢেকে গেছে ধোঁয়ার চাদরে। বাজি পোড়ানোর ফলেই এই বিপদ আবার ফিরে এসেছে বলে মনে করা হচ্ছে।