এক দিনেই আক্রান্ত ১৭, করোনার ওমিক্রন ভেরিয়েন্ট নিয়ে আরো বিপদে ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/12/2021   শেষ আপডেট: 06/12/2021 8:44 a.m.
অমিক্রন www.pixabay.com

রাজস্থান, মহারাষ্ট্র এবং দিল্লিতে নতুন করে ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান মিলেছে

ভারতে আবারও নতুন করে আতঙ্ক বাড়াতে শুরু করল নতুন করোনাভাইরাস এর ভেরিয়েন্ট ওমিক্রন। রবিবার রাজস্থানের ৯ জন, মহারাষ্ট্রের ৭ জন এবং দিল্লির একজন এই ওমিক্রন আক্রান্ত হয়েছেন। সূত্রের খবরের মধ্যে মহারাষ্ট্রের চারজন বিদেশ থেকে ফিরেছিলেন। আর বাকি তিনজন হলেন ওই চারজনের ঘনিষ্ঠ ব্যক্তি। সূত্রের খবর অনুযায়ী মহারাষ্ট্রে যারা নতুন করে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে সকলেই পুনের বাসিন্দা। অন্যদিকে জয়পুরে রবিবার ৯ জন নতুন করোনাভাইরাস ভেরিয়েন্ট এ আক্রান্ত হয়েছেন বলে সূত্র মারফত খবর পাওয়া যাচ্ছে। রাজস্থানের স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে এ খবর জানানো হয়েছে। তার সাথে সাথেই দিল্লিতেও একজন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর।

জানা যাচ্ছে, ২৪ নভেম্বর নাইজেরিয়ার একজন মহিলা লাগোস থেকে ভাইয়ের সঙ্গে দেখা করতে এসেছিলেন। ওই মহিলার সঙ্গে তার দুই কন্যা এসেছিলেন মুম্বাইয়ে। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি তরফ থেকে জানানো হয়েছে, এই তিনজনই করোনার নতুন ভেরিয়েন্টে আক্রান্ত হয়েছিলেন। তার সঙ্গেই, সম্প্রতি পুনেতে ৪৭ বছর বয়সী এক ব্যক্তি ফিনল্যান্ড থেকে ভ্রমণ শেষে ফিরে ছিলেন। জানা গিয়েছে তিনিও নাইজেরিয়ার ওই তিনজনের মত করোনাভাইরাস এর নতুন ভেরিয়েন্ট আক্রান্ত ছিলেন।

তবে সব থেকে বড় ব্যাপারটি হলো, ঘটনাচক্রে এই চারজন কিন্তু দুটি ভ্যাক্সিনের ডোজ নিয়েছিলেন। বাকি তিনজন অপ্রাপ্তবয়স্ক হবার কারণে তাদের ভ্যাকসিনের ডোজ নেওয়া হয়নি। বর্তমানে মহারাষ্ট্রের এই ৭ জনকে নিয়ে দেশে এই ওমিক্রন আক্রান্তের সংখ্যা এক লাফে পৌঁছে গেল ২১এ। তারমধ্যে মহারাষ্ট্রেই নতুন করোনা ভেরিয়েন্ট আক্রান্ত হয়েছেন ৮ জন। অন্যদিকে দিল্লিতেও করোনার এই নতুন ভেরিয়েন্ট আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া গিয়েছে।

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন বললেন, "যে ব্যক্তি সম্প্রতি ওমিক্রন আক্রান্ত হয়েছেন তিনি তানজানিয়া থেকে কয়দিন আগেই দিল্লিতে ফিরেছিলেন। তার পরেই তিনি হঠাৎ করে অসুস্থ বোধ করতে থাকেন এবং তারপরেই তিনি নিজে নমুনা পরীক্ষা করান। পরীক্ষা করার পর ধরা পরে তিনি করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন আক্রান্ত হয়েছেন।" এই কয়েকজন ছাড়াও মহারাষ্ট্র, গুজরাত এবং কর্নাটকে করোনাভাইরাস এর ওমিক্রন ভেরিয়েন্ট আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে বর্তমানে মহারাষ্ট্র, গুজরাট, কর্ণাটক, রাজস্থান এবং দিল্লিতে করোনার ওমিক্রন আক্রান্ত ব্যক্তিদের সন্ধান মিলেছে, যা ভারতের জন্য অত্যন্ত খারাপ খবর।