মুসলমানদের দত্তক নেওয়ার অধিকার থেকে বঞ্চিত করা যাবে না, রায় দিল্লি হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/03/2022   শেষ আপডেট: 31/03/2022 3:39 p.m.
দিল্লি হাইকোর্ট delhihighcourt.nic.in

জুভেনাইল জাস্টিস, ২০০০ এর বিধান অনুসারে, একজন মুসলমানও শিশু দত্তক নেওয়ার অধিকারী

দিল্লি আদালতের তরফে ঘোষনা করা হয়েছে মুসলমান দম্পতিদের সন্তান দত্তক নেওয়ার অধিকার থেকে বঞ্চিত করা যাবে না। সম্প্রতি এক মুসলমান দম্পতি সন্তান দত্তক নেওয়ার জন্য হরিয়ানার নুহ তে সংশ্লিষ্ট অফিসারের সঙ্গে দেখা করার পর তাঁকে কাস্টাডিতে নেওয়া হয়। সেইসময় একজন পাবলিক প্রসিকিউটর বিষয়টির বিরোধিতা করে জানান যে ইসলাম ধর্মে সন্তান দত্তক নেওয়ার প্রক্রিয়াটি একদমই বৈধ নয়।

যদিও অভিযুক্তের পক্ষে উপস্থিত হয়ে অ্যাডভোকেট কাউসার খান যুক্তি দিয়েছিলেন যে ব্যক্তিগত আইন অনুসারে, "ইসলামে দত্তক নেওয়ার অনুমতি নেই, তবে জুভেনাইল জাস্টিস (শিশুদের যত্ন এবং সুরক্ষা) আইন, ২০০০ এর বিধান অনুসারে, এমনকি একজন মুসলমানও একটি শিশু দত্তক নেওয়ার অধিকারী"।

এই প্রসঙ্গে, অতিরিক্ত বিচারক ধর্মেন্দ্র রানা বলেছেন, "আমি প্রতিরক্ষা আইনের সাথে একমত যে শুধুমাত্র আবেদনকারী/অভিযুক্ত মুসলিম হওয়ার কারণে এবং বিভিন্ন বিষয়ে ব্যক্তিগত আইন দ্বারা নিয়ন্ত্রিত হওয়ার কারণে, তাঁকে সাধারণ এবং কল্যাণকর আইন দ্বারা প্রদত্ত অধিকারগুলি থেকে বঞ্চিত করা যাবে না। যেমন জুভেনাইল জাস্টিস (শিশুদের যত্ন ও সুরক্ষা) আইন, ২০০০"। এই মর্মে, আদালত জেল সুপারকে হেফাজত প্যারোলে আসামিকে ১ এপ্রিল সংশ্লিষ্ট দফতরে নিয়ে যাওয়ার এবং এই বিষয়ে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছেন।