পিতার স্ব-অর্জিত বা পৈত্রিক সম্পত্তির উত্তরাধিকারী হবে কন্যারাও, রায় ঘোষণা শীর্ষ আদালতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/01/2022   শেষ আপডেট: 21/01/2022 5:05 a.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

আইনি উত্তরাধিকার ছাড়া পিতার সম্পত্তির উত্তরাধিকারী হওয়ার জন্য কন্যার অধিকার সম্পর্কে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট

পিতার থেকে তাঁর মেয়ে সম্পত্তি পাওয়া নিয়ে এক তাৎপর্যপূর্ণ রায় শুনিয়েছে সুপ্রিম কোর্ট চলতি সপ্তাহের বৃহস্পতিবারে। মাদ্রাজ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা একটি মামলার ভিত্তিতে ট্রায়াল কোর্ট ও হাইকোর্টের ফলাফলকে পাশে রেখে সুপ্রিম কোর্ট রায় দিয়ে বলেছে যে একজন পুরুষ হিন্দুর মেয়ে, পিতার দ্বারা বিভাজনে প্রাপ্ত স্ব-অর্জিত এবং অন্যান্য উপায়ে প্রাপ্ত যেমন পৈত্রিক সম্পত্তির উত্তরাধিকারী হবে এবং পরিবারের অন্যান্য সদস্যের চেয়ে অগ্রাধিকার পাবে। আসলে মাদ্রাজ হাইকোর্টে হিন্দু উত্তরাধিকার আইনের অধীনে হিন্দু মহিলা এবং বিধবাদের সম্পত্তির অধিকার নিয়ে একটি মামলা চলছিল। তার ভিত্তিতেই এমন রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের বিচারপতি আবদুল নাজির এবং কৃষ্ণ মুরারির বেঞ্চ বলেছেন, "যদি একজন হিন্দু পুরুষ কোনো উইল ছাড়াই মারা যান, তাঁর স্ব-অর্জিত বা পৈত্রিক সম্পত্তি তাঁর উত্তরাধিকারী পুত্র বা কন্যা পাবে। সেক্ষেত্রে সেই ব্যক্তির ভাইয়ের ছেলে বা মেয়ে থাকলেও, তাঁরা সেই সম্পত্তির কোনো ভাগ পাবে না। সবার আগে ওই সম্পত্তির ভাগ পাবে ওই মৃত ব্যক্তির কন্যা।" আসলে সুপ্রিম কোর্ট আইনি উত্তরাধিকার ছাড়া পিতার স্ব-অর্জিত সম্পত্তির উত্তরাধিকারী হওয়ার জন্য কন্যার অধিকার সংক্রান্ত একটি আইনি সমস্যায় কাজ করার সময় এমন রায় দিয়েছে।

বিচারপতি মুরারি তাঁর ৫১ পাতার আইনি রায়ে এও জানিয়েছেন যে উইল ছাড়া মৃত ব্যক্তির বিধবা স্ত্রী বা কন্যা পিতার স্ব-অর্জিত সম্পত্তির উত্তরাধিকারী পাওয়া শুধুমাত্র পুরনো প্রথাগত হিন্দু আইনের অংশ নয়। পুরনো হিন্দু আইন ছাড়াও বিভিন্ন বিচারিক ঘোষণা দ্বারাও এটি স্বীকৃত। এই আইন প্রণয়নের মূল উদ্দেশ্য হিন্দু মহিলাদের পৈত্রিক সম্পত্তি দাবি করার বিষয়ে স্বচ্ছতা আনা।