ফের অশান্ত উপত্যকা! সাম্প্রদায়িক উস্কানিমূলক পোস্ট, পরিস্থিতি সামাল দিতে কার্ফু জারি, নামল সেনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/06/2022   শেষ আপডেট: 10/06/2022 8:59 a.m.

পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে সেনা, বন্ধ মোবাইল ইন্টারনেট পরিষেবা, যেকোন প্রয়োজনে কড়া পদক্ষেপ

ফের অশান্ত উপত্যকা। একটি প্রাচীন মন্দিরকে কেন্দ্র করে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াল। জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) দোদা জেলার ভাদেরওয়াহ শহরে উত্তেজনার আঁচ ছড়িয়ে পড়ে। পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবার রাত থেকেই ভাদেরওয়াহ শহরে জারি হয়েছে কার্ফু। বন্ধ মোবাইল ইন্টারনেট পরিষেবা। পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে সেনা।

জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে খবর, কোন প্রকার সাম্প্রদায়িক বিভেদমূলক মন্তব্য বরদাস্ত করা হবে না। কেউ আইনশৃঙ্খলা ভাঙার চেষ্টা করলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে পুলিশ। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, কেবল ভাদেরওয়াহ নয়, দূরবর্তী কিস্তওয়ার জেলায় জারি হয়েছে কার্ফু। বন্ধ ইন্টারনেট পরিষেবা।

এমন পরিস্থিতির কারণ কী? একটি সোশ্যাল মিডিয়া পোস্ট ঘিরেই এই বিপত্তি। ভাদেরওয়াহ শহরে একটি মন্দিরকে 'অপবিত্র' করার ঘটনাকে কেন্দ্র করে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ধর্মীয় উস্কানিমূলক মন্তব্যের কারণে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। যদিও প্রশাসনের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, কোন পরিস্থিতিতে এই বিদ্বেষমূলক ঘৃণাভাষণ বরদাস্ত করবে না প্রশাসন। এর অন্যথা হলেই কড়া ব্যবস্থা নেওয়া হবে।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এক টুইট বার্তায় বলেছেন, "আমি আশা করছি পরিস্থিতি শান্ত হবে। ভাদেরওয়াহ এবং এর আশেপাশে ছড়িয়ে পড়া সাম্প্রদায়িক উত্তেজনা যুক্ত না করে জম্মু-কাশ্মীরে যথেষ্ট সমস্যা রয়েছে। আমি সবাইকে শান্ত থাকার জন্য অনুরোধ করছি এবং আমার দলের সহকর্মীদের দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করতে সাহায্য করতে বলছি।"