কুম্ভমেলায় করোনার থাবা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/04/2021   শেষ আপডেট: 04/04/2021 10:53 a.m.
~Facebook@KumbhMelaAllahabad

এবারের কুম্ভমেলা হচ্ছে উত্তরাখণ্ডের হরিদ্বারে, ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চলবে

কুম্ভমেলা হিন্দু - ধর্মাবলম্বীদের কাছে অতি পবিত্র উৎসব। প্রতি ১২ বছর অন্তর অনুষ্ঠিত হয় পূর্ণ কুম্ভমেলা, আর প্রতি ৬ বছর অন্তর হয় অর্ধ কুম্ভমেলা। হাজার হাজার পুণ্যার্থীর ঢল নামে এই সময়। এ বছরের কুম্ভমেলায়ও থাবা বসিয়েছে করোনা ভাইরাস।

এবারের কুম্ভমেলা হচ্ছে উত্তরাখণ্ডের হরিদ্বারে। শুরু হয়েছে ১ এপ্রিল, এই বৃহস্পতিবার থেকে। চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। ইতিমধ্যেই হাজার হাজার মানুষ উপস্থিত হয়েছেন। তবে এই পবিত্র মেলায়ও করোনা ভাইরাসের উপস্থিতি ঘটায় চিন্তিত উত্তরাখণ্ডের প্রশাসন। উত্তরাখণ্ড প্রশাসন সূত্রে খবর, ইতিমধ্যেই শঙ্করাচার্য চকের কৃষ্ণ আশ্রমের ৭ জন সন্ন্যাসী কোভিড পজিটিভ ধরা পড়েছেন। তাঁদেরকে হোম আইসোলেশনে রাখা হয়েছে। গত কয়েক দিনের মধ্যে কয়েক শো মানুষ করোনা ভাইরাস আক্রান্ত হয়েছেন বলে সূত্রের খবর।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, মেলা শুরুর কয়েক দিনের মাথায় ৩০০ বেশি মানুষ করোনা আক্রান্ত। মেলা চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। তার মধ্যে কতটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব সে নিয়ে আশঙ্কায় রয়েছে উত্তরাখণ্ডের প্রশাসন। করোনার কথা মাথায় রেখে কেন্দ্র সরকারের স্বাস্থ্য মন্ত্রকের সব ধরণের গাইড লাইন মেনেও করোনা রোখা সম্ভব হচ্ছে না বলে সূত্রের খবর। যাঁরা আসছেন, তাঁদের আরটিপিসিআর রিপোর্ট নেগেটিভ হলে তবেই মেলায় ঢোকার অনুমতি মিলছে। সেই রিপোর্ট আবার ৭ দিনের বেশি হলে মেলায় প্রবেশের অনুমতি মিলছে না। তারপরও এই মারণ ভাইরাসকে রোখা সম্ভব হচ্ছে না বলে খবর।