করোনার নয়া স্ট্রেনকে রুখতে পারে কোভ্যাক্সিন, দাবি বায়োটেকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/05/2021   শেষ আপডেট: 16/05/2021 6:46 p.m.
-

স্বস্তি দিয়ে আশার আলো দেখাচ্ছে কোভ্যাক্সিন

করোনার (COVID-19) ত্রাসে গোটা দেশ। তার উপরে ক্রমশ রূপ বদলে ভয়াবহ আকার ধারণ করছে করোনা ভাইরাস। এই মুহুর্তে করোনার ভারতীয় ও ব্রিটিশ স্ট্রেন নিয়ে ক্রমেই আতঙ্ক বাড়ছে বিশ্ব জুড়ে। কারণ, বহু বিশেষজ্ঞদের দাবি, এই স্ট্রেনের উপর করোনা টিকা কার্যকরী নয়। শুধু বিশেষজ্ঞদের পরামর্শই নয়, দিন কয়েক আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (World Health Organization) দাবি করে, করোনার নয়া স্ট্রেনের উপর কার্যকর নয় ফাইজার ও মডার্নার টিকা।

তবে কিছুটা স্বস্তি দিয়ে আশার আলো দেখাচ্ছে কোভ্যাক্সিন (Covaxin)। কারণ, এদিন ভারত বায়োটেকের তরফে দাবি করা হয়, নয়া স্ট্রেন B.1.1.7 এবং B.1.617 -এর উপর কার্যকরী কোভ্যাক্সিন। এদিন ভারত বায়োটেকের যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এল্লা কোভ্যাক্সিনের উপর অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের দ্বারা প্রকাশিত 'ক্লিনিক্যাল ইনফেকশাস জর্নাল'-এর একটি প্রতিবেদন নিয়ে বলেন, কোভ্যাক্সিন ব্রিটেনে মেলা B.1.1.7 এবং ভারতে মেলা B.1.617 করোনা স্ট্রেনকে রুখে দিতে সক্ষম।

উল্লেখ্য, এর আগেও আমেরিকার হোয়াইট হাউজের চিফ মেডিক্যাল অফিসার অ্যান্থনি ফাউসিও দাবি করেছিলেন যে কোভ্যাকসিন B.1.617 ভ্যারিয়ান্ট বা ভারতের 'ডাবল মিউট্যান্ট স্ট্রেন'কে প্রতিরোধ করতে সক্ষম।